• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকার ২৮ বড় শহরে মুসলিমবিরোধী বিক্ষোভ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ জুন ২০১৭, ১৮:১৩

মুসলিমবিরোধী হেট গ্রুপ ‘অ্যাক্ট ফর আমেরিকা’র নেতৃত্বে শনিবার আমেরিকার ২৮টি বড় শহরে মুসলিমবিরোধী বিক্ষোভ হয়েছে।

এ কর্মসূচির ঘোষণাকালে যদিও আয়োজকরা একে ‘শরিয়া আইনের বিরুদ্ধে’ বিক্ষোভ কর্মসূচি বলে ঘোষণা দিয়েছিলেন। কার্যত আমেরিকায় শরিয়া আইনের উপস্থিতি না থাকায় এখানকার বিভিন্ন মুসলিম সংগঠনের নেতারা এমনকি মুসলমানদের প্রতিবেশী মার্কিনিরাও একে মূলত মুসলিমবিরোধী বিক্ষোভ বলেই অভিহিত করেছেন।

স্বঘোষিত তৃণমূল সংগঠন ‘অ্যাক্ট ফর আমেরিকা’ নিজেরাই আমেরিকার জাতীয় নিরাপত্তা নিয়ে কাজ করে বলে দাবি করে। তাদের মতে, মুসলিম শরিয়া আইন এবং এর বিভিন্ন বিধিবিধান আমেরিকার জাতীয় নিরাপত্তার প্রতি বড় হুমকি।

এ বিক্ষোভ কর্মসূচিটি ‘অ্যাক্ট ফর আমেরিকা’র পুরো দেশজুড়ে মুসলিমবিরোধী প্রচারণার একটি অংশ। ‘অ্যাক্ট ফর আমেরিকা’র এরকম কার্যক্রমকে মানবাধিকার সংগঠনগুলো ও নিরাপত্তা বাহিনী বেশ সমালোচনা করেছে।

আমেরিকার সাউদার্ন পোভার্টি ল’সেন্টার (এসপিএলসি) এসিটি’কে উগ্রপন্থী ও মুসলিমবিরোধীদের সবচেয়ে বড় সংগঠন বলে অ্যাখ্যা দিয়েছে।

‘অ্যাক্ট ফর আমেরিকা’র এ বিক্ষোভ আয়োজনের প্রতিবাদে বেশ কিছু শহরে পাল্টা বিক্ষোভের আয়োজন করা হয়। ওয়াশিংটন ও সিয়াটলসহ কিছু শহরে দু’পক্ষের মধ্যে সহিংসতার ঘটনাও ঘটেছে বলে জানা গেছে।

ডালাসে বসবাসকারী সামাজিক ন্যায় বিচারকর্মী আলিয়া সালেম বলেন, মুসলিমবিরোধী বিদ্বেষ ডোনাল্ড ট্রাম্প সৃষ্টি করেননি, তার নির্বাচিত হওয়ার অনেক আগে থেকেই এটি ছিল। তবে ট্রাম্প নির্বাচিত হবার পর তা অনেক বেশি পৃষ্ঠপোষকতা পেয়েছে।

‘অ্যাক্ট ফর আমেরিকা’ তাদের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলেছে, ইসলামী আইন বা শরিয়াহ্ মানবাধিকার পরিপন্থী ও আমেরিকার সংবিধানেরও পরিপন্থী।

সিএআইআর-এর এক গবেষণা প্রতিবেদন মতে, ‘অ্যাক্ট ফর আমেরিকা’ যুক্তরাষ্ট্রের ৩৩টি ইসলামবিদ্বেষী গ্রুপের একটি যার বার্ষিক রাজস্ব আয় সর্বশেষ ২০১৩ সালের তথ্য অনুযায়ী ২০৪ মিলিয়ন মার্কিন ডলার। সিএআইআর-এর দেয়া পরিসংখ্যান মোতাবেক, আমেরিকার মুসলমানদের ওপর আক্রমণের হার গেলো বছর শতকরা ৫৭ শতাংশ বেড়েছে যার মধ্যে ধর্মীয় বিশ্বাসের কারণে ঘৃনা বা বিদ্ধেষমূলক অপরাধের হার বৃদ্ধি পেয়েছে শতকরা ৪৪ শতাংশ। ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত সময়ে বিভিন্ন অঙ্গরাজ্যে কমপক্ষে ১০টি মুসলিমবিরোধী আইন পাস হয়েছে, একই সময়ে মুসলিমদেরকে টার্গেট করে আরো অতিরিক্ত ৮১টি বিল উত্থাপন করা হয়েছে।

এদিকে আমেরিকার রাজনৈতিক ও সামাজিক অপরাধ বিশ্লেষকরা মুসলিমবিরোধী অপরাধের হার বাড়ার পেছনে প্রেসিডেন্ট ট্রাম্পের বেশকিছু মুসলিমবিরোধী নীতিমালাকে দায়ী করছেন। যদিও তারা বলছেন, মার্কিন সমাজে মুসলিম বিদ্বেষ ট্রাম্প জামানার আগে থেকেই বিদ্যমান রয়েছে।

এপি /সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh