• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

লেবার-কনজারভেটিভ, একক সংখ্যাগরিষ্ঠতা পেলো না কোনো দল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুন ২০১৭, ১৪:৩৯

ব্রিটেনে সাধারণ নির্বাচনে অংশগ্রহণকারী কোন রাজনৈতিক দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। নির্বাচনের সর্বশেষ ফলাফলের পর এমনটিই দেখা যাচ্ছে। তবে এখনও স্কটল্যান্ডের কয়েকটি আসনের ফলাফল বাকি রয়েছে। তারপরই চূড়ান্ত ফলাফল জানা যাবে।

এখন পর্যন্ত প্রাপ্ত ৬৪৪টি আসনের ফলাফল অনুযায়ী, কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩১৮টি আসন। লেবার পার্টি পেয়েছে ২৬১ আসন। এসএনপি ৩৫ আসন। লিব ডেম পেয়েছে ১৩ আসন। অন্যান্য দল পেয়েছে ২১ আসন। এখনও বাকি রয়েছে ৬টি আসনের ফলাফল। এ ৬টি আসন পেলেও তারা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে না।

পার্লামেন্টের নিম্ন কক্ষ হাউস অব কমনসের মোট আসন ৬৫০টি। কোনো দল সরকার গঠন করতে চাইলে এককভাবে ৩২৬ আসন পেতে হবে। তবেই মিলবে সংখ্যাগরিষ্ঠতা।

এখন পর্যন্ত যে ফলাফল তার উপর ভিত্তি করে বলা হচ্ছে যে এবারের নির্বাচনের ফলে দেশটিতে কোন দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে না। ফলে তাদের পার্লামেন্টের অবস্থা হবে ‘ঝুলন্ত’।

২০১৬ সালের জুনে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ব্রিটেনের থাকা না-থাকা নিয়ে ‘ব্রেক্সিট’ গণভোট হয়। তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ব্রেক্সিটের বিপক্ষে ছিলেন। ভোটের রায় ক্যামেরনের বিপক্ষে যাওয়ায় তিনি পদত্যাগ করেন এবং প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতাগ্রহণ করেন টেরেসা মে।

এ মুহূর্তে নির্বাচনের কোন আইনি বাধ্যবাধকতা ছিল না। কিন্তু প্রধানমন্ত্রী মে ব্রেক্সিট বাস্তবায়নে নিজের ক্ষমতা আরও শক্তিশালী করতে তাড়াহুড়ো করেই মধ্যবর্তী নির্বাচন দেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার ভোটগ্রহণ হয়।এখনও ফলাফল ঘোষণা করা হচ্ছে। ফলাফল থেকে দেখা যাচ্ছে, যে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তারপরও তারা সব থেকে বড় পার্টি হিসেবে বিবেচিত হবে।

২০১৫ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নেতৃত্বে কনজারভেটিভ পার্টি ৩৩১টি আসন পেয়ে ক্ষমতায় ফিরেছিল। প্রতিদ্বন্দ্বী লেবার পার্টি পেয়েছিল ২৩২টি আসন।

এবারের নির্বাচনে হাউস অব কমনসের ৬৫০ আসনে মোট ৬৮টি দল ও ১৯১ জন স্বতন্ত্র প্রার্থীসহ ২ হাজার ৩০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে ইংল্যান্ডে ৫৩৩, স্কটল্যান্ডে ৫৯, ওয়েলসে ৪০ এবং নর্দান আয়ারল্যান্ডে ১৮টি আসন রয়েছে। সব আসনে একসাথে ভোট নেয়া হয়।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh