• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভোট দিচ্ছেন ব্রিটেনবাসী

অনলাইন ডেস্ক
  ০৮ জুন ২০১৭, ১৩:১৪

আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে ব্রিটেনের আগাম নির্বাচন। গেলো এপ্রিলে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আগাম নির্বাচনের ঘোষণা দেয়ায় দেশটিতে এ ভোটাভুটি চলছে।

কয়েকটি ব্রিটিশ সংবাদমাধ্যম জানান, জোর নিরাপত্তা বলয়ের মধ্যে প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্রে সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। রাত ১০টা পর্যন্ত ভোটাভুটি চলবে বলে জানিয়েছেন নির্বাচনী কর্মকর্তারা।

বিবিসি এক প্রতিবেদনে জানান, ওয়েস্টমিনিস্টারের প্রতিনিধি করার জন্য মোট ৬৫০ জনকে ভোট দেবেন ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ভোটাররা। এরইমধ্যে ৪ কোটি ৬৯ লাখ লোক ভোট দিতে নিজেদের নাম নিবন্ধন করেছেন। ২০১৫ সালের সাধারণ নির্বাচনের সময় এ সংখ্যা ছিলো ৪ কোটি ৬৪ লাখের মতো।

এর মধ্যে অনেকেই আগাম ভোট প্রদান করেছেন। যা গেলো নির্বাচনের মোট ভোটের ১৬ দশমিক ৪ শতাংশ। ওই নির্বাচনে দেশটির কনজারভেটিভ পার্টি ৬৫০ আসনের মধ্যে ৩৩১টি আসনে বিজয়ী হয়ে সরকার গঠন করেছিলেন।

জানা গেছে, ভোট শেষ হবার সঙ্গে সঙ্গে বুথ ফেরত জরিপ প্রকাশ করা হবে। শুক্রবার সকাল ৩টা থেকে ৬টার মধ্যে ভোটের ফল জানা যাবে।

গেলো বছর ব্রেক্সিট গণভোটের পর প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সরে দাঁড়ান। ফলে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবার পর তিনি টোরি সরকারের পূর্ণ মেয়াদ শেষ করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে আনুষ্ঠানিকভাবে জোট ছাড়ার প্রস্তাব দেবার পর তিনি আগের অবস্থান থেকে সরে এসে আগাম নির্বাচনের ঘোষণা দেন। থেরেসা মে নির্বাচনের বিতর্ককে কেবলই ব্রেক্সিটকেন্দ্রিক রাখতে চেয়েছেন। জেরেমি করবিনের বৈপ্লবিক ইশতেহার আর দুই দফা সন্ত্রাসী হামলার ঘটনায় থেরেসার সেই চাওয়া ভেস্তে যায়।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh