• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পয়সার তোয়াক্কা করে না ভারত, ট্রাম্পকে বললেন সুষমা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ জুন ২০১৭, ০৯:৫২

ভারত বাড়তি সুবিধা পাবে। আর্থিক লাভ হবে ভারতের। এমন যুক্তি দেখিয়েই প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, ভারত আর চীন অযথা ফায়দা লুটছে।

মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের কড়া জবাব দিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। প্যারিস জলবায়ু চুক্ত অনুসারে আমেরিকাকে দিতে হবে ৩০০ কোটি ডলার। এ নিয়েই ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘এই চুক্তিতে কোটি কোটি ডলার সাহায্য পাচ্ছে ওরা। এবার দ্বিগুণ কয়লা উৎপাদনের ছাড়পত্র পাবে ভারত। কয়লাভিত্তিক নতুন নতুন কারখানা খুলে ফায়দা লুটবে চীনও। অথচ আমেরিকা কিছুই করতে পারবে না।’এর জবাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, প্যারিস চুক্তি থাকুক আর না থাকুক জলবায়ু রক্ষার আন্দোলন থেকে সরে আসবে না ভারত। এবার আরো কড়া ভাষায় জবাব দিলেন পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার সুষমা স্বরাজ বলেন, ‘ভারত প্যারিস জলবায়ু চুক্তিতে সই করেছে দায়িত্ববোধ থেকে আর্থিক লাভ বা অন্য কোনো চাপে নয়। ট্রাম্প যা বলছেন সেটা সত্য নয়। অন্য কোনো কারণে নয় ভারত ওই চুক্তিতে সই করেছে শুধু পরিবেশ রক্ষার তাগিদে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারতের পাঁচ হাজার বছরের পরম্পরা হলো প্রকৃতিকে রক্ষা করা ও পূজা করা। কেউ যদি এমন দাবি করেন যে, আমরা আর্থিক লাভের জন্য চুক্তিতে সই করেছি- সেটা ভুল। আমরা দায়িত্ববোধ থেকেই ওই চুক্তিতে সই করেছি। আমেরিকা তাতে রইল কী রইল না তাতে ভারতের কিছু এসে যায় না। ভারত থাকবে।’

মোদি সরকারের তিন বছরপূর্তি নিয়ে এক সাংবাদিক সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ওবামা জমানার মতো ট্রাম্পের আমেরিকার সঙ্গেও সমান সহযোগিতাপূর্ণ সম্পর্ক নিয়ে চলতে চায় ভারত। ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির তিনবার বৈঠক হয়েছে। স্বরাজ এই কথা উল্লেখ করে বলেন, ‘পারস্পরিক সুবিধার কথা মাথায় রেখেই আমরা সম্পর্ক স্থাপন করতে চাই।’ সূত্র: এবেলা।

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh