• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নির্ধারিত তারিখেই নির্বাচন : বৃটিশ প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৪ জুন ২০১৭, ২০:২০

লন্ডনে সন্ত্রাসী হামলা হলেও আগের নির্ধারিত তারিখ ৮ জুন ব্রিটেনের নির্বাচন হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। শনিবার রাতে লন্ডন ব্রিজ ও পাশের একটি মার্কেটে ভ্যান ও ছুরি হামলায় ৭ জন নিহত হয়। পুলিশের গুলিতে তিন হামলাকারী নিহত হবার আগে তাদের হাতে আহত হন আরো ৪৮ জন।

দেশটির বেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস দেশটির জাতীয় নির্বাচন পেছানোর পরামর্শ দিলেও প্রধানমন্ত্রী তা নাকচ করে দিয়েছেন। প্রধানমন্ত্রীর বাসভবন ডাউনিং স্ট্রিটের বাইরে থেরেসা মে বলেন, সহিংসতা কখনোই গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে পারবে না।

রোববার দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো নির্বাচনী প্রচার স্থগিতের ঘোষণা দিলেও থেরেসা মে বলেন, সোমবার থেকে রাজনৈতিক প্রচার আবারও পুরোদমে শুরু হবে। গেলো তিন মাসের মধ্যে লন্ডনে শনিবার তৃতীয় সন্ত্রাসী হামলায় সাতজনের প্রাণহানি ঘটেছে।

বিবিসি জানিয়েছে, দেশটির রাজনৈতিক দল কনজার্ভেটিভ পার্টি, লেবার পার্টি নির্বাচনী কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে। তবে দেশটির একমাত্র রাজনৈতিক দল ইউকেআইপি নির্বাচনী প্রচার স্থগিত রাখা হবে না বলে জানিয়েছে। দলটির নেতা পল নাত্তাল প্রচার স্থগিত না রাখার পেছনে যুক্তি দিয়ে বলেন, চরমপন্থীরা তো তাই (নির্বাচন স্থগিত) চায়।

প্রধানমন্ত্রী থেরেসা মে লন্ডনে এসব হামলাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করে সন্ত্রাসের বিরুদ্ধে লড়ে যাওয়ার ঘোষণা দেন। ঘটানাটিকে ভয়াবহ হিসেবে আখ্যায়িত করেন তিনি। সন্ত্রাসী ঘটনার পর বৈঠকে বসে জাতীয় নিরাপত্তা কমিটি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্রিটেনকে সবধরনের সহায়তা দিতে আগ্রহ জানিয়েছেন। এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমাদের দরকার আরো বুদ্ধিমান, চটপটে ও কঠোর হওয়া । আমাদের অধিকার ফিরে পেতে আমাদের একটি স্থান দরকার। অভিবাসী বন্ধ করে অতিরিক্ত পর্যায়ের নিরাপত্তা দরকার।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh