• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পের নামে টয়লেট পেপার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ জুন ২০১৭, ১৯:৫৪

মেক্সিকানদের অপমান করায় দেশটির এক ব্যবসায়ীর ক্ষোভের কবলে পড়লেন আমেরিকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ট্রাম্পের নামে টয়লেট পেপার চালু করে সেদেশে বিক্রি শুরু করেছেন। এ ব্যবসায়ীর নাম অ্যান্টোনিও বাট্টাগলিয়া।

‘অফুরন্ত কোমলতা’ এবং ‘এটাই ওই প্রাচীর, হ্যাঁ, আমরা এটার জন্য অর্থ দেবো’ এ স্লোগানে ট্রাম্প ব্রান্ডের এ টয়লেট পেপারকে বাজারজাত করছেন তিনি।

নির্মাণ, হোটেল, পর্যটন, রিয়েল এস্টেট ও অর্থনৈতিক খাতে ট্রাম্প কোম্পানির ট্রেডমার্কগুলো ট্রাম্পের নামেই অনুমোদন করেছে মেক্সিকোর ইনস্টিটিউট অব ইন্ড্রাস্ট্রিয়াল প্রোপার্টি। আর বাট্টাগলিয়ার ট্রেডমার্কের ট্রাম্প টয়লেট পেপারকে ২০১৫ সালের অক্টোবরে অনুমোদন দেয়া হয়।

অভিবাসীরা পক্ষে থাকায় ধারণা করা হচ্ছে, এ টয়লেট পেপারের বিক্রি আসছে বছরেই উৎপাদনসীমা ছাড়িয়ে যাবে।

বাট্টাগলিয়া বলেন, যখন ট্রাম্প সন্ত্রাসী, মাদকাসক্ত ও ধর্ষক হিসেবে অভিহিত করে অভিবাসীদের আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন, তখন আমি সত্যিই বিরক্ত হয়েছিলাম।

তিনি বলেন, আমার ধারণা ছিল, আমরা চুপ থাকতে পারি না। তাই এই অপমানের প্রতিশোধ হিসেবেই ট্রাম্প টয়লেট পেপার তৈরি করা হয়েছে।

আমেরিকার অভিবাসী কর্মচারীরা খুবই মানবেতর জীবনযাপন করছে উল্লেখ করে তিনি এই ব্যবসার লভ্যাংশের ৩০ শতাংশ যুক্তরাষ্ট্রের অভিবাসী কর্মচারীদের জন্য ব্যয় করার কথা উল্লেখ করেছেন।

তিনি বলেন, আমি মানুষের বর্ধিত চাহিদার কথা চিন্তা করে আরো দু’ট্রাক এই টয়লেট পেপার উৎপাদন করতে ২১ হাজার ৪০০ ইউএস ডলারের চুক্তি করেছি।

এ বিষয়ে মন্তব্যের জন্য ট্রাম্প অর্গানাইজেশনের আইনজীবীর সঙ্গে মোবাইলফোন ও ইমেইলেও যোগাযোগ করা হয়। কিন্তু তিনি কোনো জবাব দেননি। কিন্তু ট্রাম্পের ব্রান্ড যখন আক্রমণের শিকার হয়, তখন তিনি প্রতিহত করার জন্য আগ্রাসী হয়ে যান।

বাট্টাগলিয়র যুক্তি হলো- বৈধ ট্রেডমার্ক হোল্ডার হিসেবে তিনি মেক্সিকান আইনের মধ্যেই আছেন। তাছাড়া তার পণ্যের সঙ্গে ডোনাল্ড ট্রাম্প বা তার ইমেজের সঙ্গে সরাসরি কোনো সংযোগ নেই।

কয়েকদিন আগে চীনের ওপর ক্ষোভ প্রকাশ করার কারণেই দেশটির শত্রু বনে যান ট্রাম্প। তার অভিযোগ ছিল, আমেরিকার কর্মসংস্থান চুরি করে আমেরিকার বাজারই দখলে নিয়েছে চীন।

এই অভিযোগের তীব্র প্রতিবাদ জানাতেই চীনের বিভিন্ন কোম্পানি ট্রাম্প টয়লেট পেপার তৈরি করা শুরু করে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh