• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাড়লো (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৩ জুন ২০১৭, ০৮:৫৪

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার পরিধি বাড়িয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। চলতি বছর দেশটির পক্ষ থেকে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর এ ব্যবস্থা নেয়া হলো।

শুক্রবার ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার চারটি প্রতিষ্ঠান এবং ১৪ জন পদস্থ কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি তাদের সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে। ওই ১৪ কর্মকর্তার মধ্যে উত্তর কোরিয়ার একজন শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা রয়েছেন।

আমেরিকা ও চীনের মধ্যে কয়েক সপ্তাহের আলোচনা শেষে শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে এই নিষেধাজ্ঞার প্রস্তাব পাস হয়। সব ধরনের ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর ওপর এর আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে নিষেধাজ্ঞা দিয়েছিল তা লঙ্ঘন করে এতদিন একের পর এক পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

চীনকে উত্তর কোরিয়ার প্রধান আন্তর্জাতিক সমর্থক বলে মনে করা হয়। পিয়ংইয়ং’র ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপে চীনের সায় থাকায় বোঝা যায়, এটি মারাত্মক ক্ষতিকর কোনো নিষেধাজ্ঞা নয় বরং প্রতীকি এ নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা আপাতত নিজের মুখ রক্ষা করেছে।

উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। এ ছাড়া, নিজের পরমাণু অস্ত্র কর্মসূচিকে ‘আত্মরক্ষামূলক ও সম্ভাব্য মার্কিন আগ্রাসনের মোকাবিলায় জরুরি’ বলে ঘোষণা করেছে পিয়ংইয়ং। তবে ওয়াশিংটন আশঙ্কা করছে, উত্তর কোরিয়ার মূল লক্ষ্য আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রে করে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পরমাণু অস্ত্রের আঘাত হানা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি পিয়ংইয়ংকে সতর্ক করে দিয়ে বলেছেন, দেশটির ব্যাপারে আমেরিকার ‘কৌশলগত ধৈর্যে’র বাধ ভেঙে যাচ্ছে। এ ছাড়া, সাম্প্রতিক সময়ে কোরিয় উপদ্বীপে বিমানবাহী রণতরী পাঠিয়েছে ওয়াশিংটন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh