• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পৃথিবীর সবচেয়ে সম্মানিত ব্যক্তি ওবামা : জরিপ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ জুন ২০১৭, ২২:২৪

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা। এবার পৃথিবীর সবচেয়ে সম্মানিত ব্যক্তি হিসেবে মূল্যায়ন করা হয়েছে তাকে। সম্প্রতি ম্যানেজমেন্ট কনসাল্টিং কোম্পানি ‘গ্যালাপ’এর জরিপে এই স্বীকৃতি পেলেন ওবামা।

গত ৯ বছর ধরেই টানা প্রথম সারিতে রয়েছেন ওবামা, এবারও তাই। দ্বিতীয় অবস্থানে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। জরিপে অংশগ্রহণকারীদের ১৫ শতাংশ ট্রাম্পের পক্ষে রায় দিয়েছে, আর ওবামার প্রতি সমর্থন জানায় ২২ শতাংশ।

যুক্তরাষ্ট্রে গ্যালাপের গত ৭০টি জরিপে ২৮টি ছাড়া বাকিগুলোতে বর্তমান প্রেসিডেন্টরাই সম্মানিত হিসেবে বিবেচিত হয়েছে। তবে এবারের হিসাবটা উল্টো। সব থেকে সম্মানিত হওয়ার সম্মানটা রয়ে গেলো সাবেক প্রেসিডেন্ট ওবামার কাছেই। যদিও জরিপটি শুরু হয়েছিল ২০১৬-এর ডিসেম্বরে। তখন ট্রাম্প প্রেসিডেন্টের আসনে বসেননি।

সম্মানিত ব্যক্তিদের জরিপ তালিকায় এই দুই ব্যক্তির পর নাম রয়েছে পোপ ফ্রান্সিসের। ৪র্থ অবস্থানে রয়েছেন ব্যার্নি স্যান্ডার্স, সুপরিচিত দালাইলামা রয়েছে ৬ষ্ঠ স্থানে এবং প্রিন্স উইলিয়াম হয়েছেন ১৯তম সম্মানিত ব্যক্তি।

তবে সম্মানিত নারী তালিকায় প্রথমেই নাম রয়েছে হিলারি ক্লিনটনের। এ নিয়ে ২১তম বার তিনি তার নিজের জায়গা ধরে রেখেছেন। মূলত ২০০৮ থেকেই ওবামা ও হিলারি একইভাবে বিজয়ীর খেতাব নিয়ে আসছেন।

নারীদের তালিকায় ২য় অবস্থানে আছেন মিশেল ওবামা। এরপরের স্থানগুলোয় ক্রমানুসারে আছেন ওপরাহ, এলেন ডিজিনার্স ও রানী এলিজাবেথ। ইনডিপেনডেন্ট

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh