• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সাহারা মরুভূমিতে পানির পিপাসায় নিহত ৪৪

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ জুন ২০১৭, ০৮:২৩

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে সাহারা মরুভূমিতে গাড়ি বিকল হয়ে পড়ায় পিপাসায় মারা গেছেন ৪৪ শরণার্থী। এদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে।

বেঁচে যাওয়া ছয়জনের সবাই নারী। তারা হেঁটে দূরের একটি গ্রামে পৌঁছায়। নাইজেরিয়ার দিরকাউয়ে তাদেরকে দেখভাল করা হচ্ছে বলে জানিয়েছেন রেডক্রস কর্মকর্তা লাওয়াল তাহের।

এ শরণার্থীরা ঘানা এবং নাইজেরিয়া থেকে লিবিয়ায় যাবার চেষ্টা করছিলেন। ইউরোপে যবার পথে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার আগে নাইজেরিয়া থেকে লিবিয়াই হচ্ছে শরণার্থীদের জন্য অন্যতম প্রধান রুট।

নাইজেরিয়ান সংবাদমাধ্যম সাহেলিয়েনের বরাত দিয়ে বিবিসি জানায়, ওই অভিবাসীরা ঘানা ও নাইজেরিয়ার নাগরিক। ট্রাকে করে লিবিয়া যাচ্ছিল তারা। পথে ট্রাকটি নষ্ট হয়ে গেলে মরুভূমিতে আটকা পড়ে এবং তৃষ্ণার্ত হয়ে মৃত্যুবরণ করতে হয় তাদের।

রেড ক্রসের কর্মকর্তা লাওয়াল তাহের জানান, ট্রাকটি নষ্ট হয়ে যাবার পর ছয়জন অভিবাসী পায়ে হেঁটে একটি দুর্গম এলাকায় জীবিত অবস্থায় পৌঁছাতে সক্ষম হয়েছেন। তারাই তাদের সহযাত্রীদের করুণ দশার বর্ণনা দেন। অবশ্য, এখনও মৃতদেহগুলো শনাক্ত করতে সেখানে কেউ যায়নি বলে জানিয়েছেন লাওয়াল তাহের।

ভূমধ্যসাগর হয়ে ইউরোপে পাড়ি জমানোর আগে উত্তর আফ্রিকায় পৌঁছানোর জন্য নাইজেরিয়া-লিবিয়া রুটটি গুরুত্বপূর্ণ। কয়েক লিটার পানি নিয়ে পিকআপ ট্রাকে করে ঝুঁকি নিয়ে গন্তব্যে পাড়ি জমান অভিবাসীরা।

গেলো বছরের জুনে নাইজেরিয়ার আলজেরিয়া সীমান্ত সংলগ্ন সাহারা মরুভূমির এলাকা থেকে ৩৪ অভিবাসীর মরদেহ উদ্ধার করা হয়েছিল। এরমধ্যে ২০ শিশুও ছিল। পাচারকারীরা ফেলে যাবার পর ওই অভিবাসীরা তৃষ্ণার্ত হয়ে মারা যায় বলে ধারণা করা হয়।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh