• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জুন ২০১৭, ০৯:৫৬

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি থেকে আমেরিকার সমর্থন প্রত্যাহার করে নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের সূত্রের বরাত দিয়ে ইন্ডিপেনডেন্ট পত্রিকা বুধবার এ খবর প্রকাশ করেছে।

আমেরিকার এ সিদ্ধান্ত পরিবেশবাদী আন্দোলনের জন্য একটি বড় আঘাত বলে মনে করা হচ্ছে।

আমেরিকা বর্তমান বিশ্বের অন্যতম কার্বন নি:সরনকারী দেশ। তাই প্রেসিডেন্ট ট্রাম্প যদি কার্বন নি:সরন কমানেরা এ ঐতিহাসিক চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেয় তবে জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিগ্রস্ত দেশগুলো পক্ষে পরিশবাদী আন্দোলনের জন্য একটি বড় আঘাত।

আমেরিকার এ পদক্ষেপ সম্পর্কে খবর জানিয়ে মার্কিন গণমাধ্যমে ট্রাম্পের একটি টুইটের কথা বলা হচ্ছে। বুধবারের ওই টুইটে ট্রাম্প বলেন, প্যারিস চুক্তি নিয়ে আমি আমার সিদ্ধান্ত কয়েকদিনের মধ্যেই জানিয়ে দেব। এরপর তিনি তার নির্বাচনী প্রচারণার শ্লোগান ‘মেক আমেরিকা গ্রেট এগেন’ ব্যবহার করেন।

ট্রাম্পের সিদ্ধান্তের ব্যাপারে গুঞ্জন ওঠার পরই বুধবার সংবাদ সম্মেলনে ফ্রান্স সরকারের এক মুখপাত্র বলেন, দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ তার মন্ত্রিসভাকে বলেছেন, প্যারিস চুক্তি বাস্তবায়নে তার দেশ ‘অত্যন্ত সক্রিয় ভূমিকা’ পালন করবে।

ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট মারোন সেফকোভিচ বলেন, আমেরিকার সরে যাবার বিষয়টি হতাশাজনক।

ডেনমার্কের জ্বালানি ও জলবায়ুবিষয়ক মন্ত্রী লার্স ক্রিস্টিয়ান লিলেহল্ট বলেন, আমেরিকা যদি নিজেকে প্রত্যাহার করে নেয়, তাহলে ইইউর নেতৃত্বের দায়িত্ব নেয়া জরুরি। প্রতিবেশী কানাডা আমরিকাকে চুক্তি থেকে সরে না যেতে অনুরোধ করেছে।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh