• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়ার জিহাদি শিবিরে মিশরের বিমান হামলা

আরটিভি আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ মে ২০১৭, ০৯:৪৪

মিশরের বিমানবাহিনী লিবিয়ার পূর্বাঞ্চলে জিহাদিদের ক্যাম্প লক্ষ্য করে হামলা চালিয়েছে। কপটিক খ্রিস্টানদের ওপর হামলার জবাবে 'সন্ত্রাসীদের প্রশিক্ষণ শিবিরে' পাল্টা হামলা চালানো হয়েছে। জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি।

সিসি বলেন, কপটিক খ্রিস্টানদের ওপর হামলা চালানো বন্দুকধারীরা প্রশিক্ষণপ্রাপ্ত এবং লিবিয়ার পূর্বাঞ্চলীয় দেরনা শহরের ক্যাম্পে প্রশিক্ষণ নিয়েছে। সন্ত্রাসীদের শিবিরের ওপর হামলায় আমি কোনো ধরনের দ্বিধা করবো না।

আব্দেল ফাত্তাহ আল সিসি আরো বলেন, সন্ত্রাসীদের এ হামলা মিশরীয়দের বিভক্ত করতে পারবে না, আমি দেশকে রক্ষা করবো। এবং অপরাধীদেরও শাস্তি দেবো। মিশরের অর্থনীতি, সামাজিক শান্তি নষ্ট করার জন্য সবধরনের চেষ্টা চালানো হচ্ছে। আমরা সবসময় একত্রিত ও সক্ষম থাকবো। এটা শুধু মিশরের শান্তি ও নিরাপত্তা রক্ষায় আমরা যুদ্ধে লড়াই করছি তা না, সমগ্র বিশ্বের জন্য এটি করছি।

এমন অশুভ শক্তিকে মোকাবেলা করার জন্য পুরো বিশ্বকে একত্রিত হওয়া দরকার।

সেনাবাহিনীর সূত্র জানিয়েছে লিবিয়ায় যেসব জঙ্গিদের লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে তারা মিশরে কপটিক খ্রিস্টানদের ওপর হামলার সঙ্গে জড়িত। যদিও ওই হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি, তবে সম্প্রতি মিশরে কপটিক খ্রিস্টানদের উপর বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে, যেগুলোর দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী বা আইএস।

কায়রোর দক্ষিণে মিনিয়া প্রদেশে একটি খ্রিস্টান মঠ দেখতে যাচ্ছিলো কপটিক খ্রিস্টানরা, তখন তাদের ওপর অতর্কিত হামলা করে বন্দুকধারীরা। এতে ২৮ জন নিহত হয় এবং আহত হয় ২৫ জন।

এর আগে গেলো ৯ এপ্রিল তান্তা ও আলেক্সান্দ্রিয়ায় চার্চ লক্ষ্য করে দুটি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৪৬ জন নিহত হয়।

এইচএম/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh