• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মিশরে বাসে গুলি করে ২৬ খ্রিস্টানকে হত্যা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ মে ২০১৭, ১৮:১০

মিশরে কপ্টিক খ্রিস্টানদের বহন করা একটি বাসে গুলি চালিয়ে কমপক্ষে ২৬ জনকে হত্যা করেছে বন্দুকধারীরা । এতে আরো অন্তত ২৫ জন গুলিবিদ্ধ হয়েছেন।

রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবারের এ হামলায় অন্তত ২৬ জন নিহত ও ২৫ জন আহত হয়েছেন। মিনিয়ার গভর্নর এসাম আল বেদায়ী রয়টার্সকে হতাহতের সংখ্যাটি নিশ্চিত করেন। এ হামলার ঘটনা ঘটে মিশরের মিনিয়া প্রদেশে। মিনিয়া প্রদেশে সাধারণত ক্রপটিক খ্রিস্টান অনুসারীদের সংখ্যা তুলনামূলক বেশি।

রাজধানী কায়রোর ২২০ কিলোমিটার দক্ষিণে মিনয়া প্রদেশে। বাসটি স্থানীয় সেন্ট স্যামুয়েল এর মঠে যাওয়ার সময় এই ঘটনার শিকার হয়। প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায় কায়রোর দক্ষিণে অবস্থিত একটি আশ্রমে দুটি বাস ও একটি ট্রাকে করে যাচ্ছিলেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা।

৯.২ কোটি জনসংখ্যা অধ্যুষিত মিশরে ক্রপটিক খ্রিস্টানরা হচ্ছে তার ১০ ভাগ। কিন্তু সম্প্রতি মিশরের এই সংখ্যালঘু অংশটি বিভিন্ন হামলার মুখোমুখি হচ্ছে।

মিশরে গত কয়েক মাসে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ওপর বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। গত বছরের ডিসেম্বরের পর থেকে কায়রো, আলেক্সান্দ্রিয়া ও তান্তাতে বোমা হামলায় প্রায় ৭০ জন নিহত হয়েছে। সেসব হামলার দায় স্বীকার করেছে আইএস।

কিন্তু শুক্রবার বাসে হামলা কারা চালিয়েছে এ নিয়ে এখনো কিছু জানা যায়নি।

চলতি বছরের ৯ এপ্রিল দুটি গির্জায় আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে, এতে ৪৬ জনের মৃত্যু হয়। এ অবস্থায় দেশটির প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসি জরুরি অবস্থা ঘোষণা করেছে। বিবিসি

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh