• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ম্যানচেস্টার হামলার তথ্য ফাঁস, ট্রাম্পের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক আরটিভি অনলাইন

  ২৬ মে ২০১৭, ০৯:৫৪

ব্রিটেন ম্যানচেস্টারে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলার তদন্ত সংক্রান্ত গোপন তথ্য ফাঁসের নিন্দা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যমগুলোতে হামলার আলামতের ছবি প্রকাশ হওয়ায় ক্ষোভ প্রকাশ করে ট্রাম্প এ ঘটনাকে গভীর সমস্যা বলে মন্তব্য করেন।

বৃহস্পতিবার ন্যাটো সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে সাক্ষাতের পর ভাষণে এসব মন্তব্য করেন ট্রাম্প।

এ সময় সংবাদমাধ্যমকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, ‘তারা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য গুরুতর হুমকি। যদিও তাদের এ ব্যাপারে সংযত হয়ে সংবাদ পরিবেশনের দরকার ছিলো।’
এর আগে নিউইয়র্ক টাইমস ম্যানচেস্টারে বোমা হামলার ঘটনাস্থলের কয়েকটি ছবি প্রকাশ করে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ব্রিটেন। এমনকি লন্ডনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের কাছে এ নিয়ে বিরক্তিও প্রকাশ করে দেশটি।

ব্রিটেন পুলিশ জানায়, আগে এ সংক্রান্ত ব্যাপারে মার্কিনীদের সঙ্গে তথ্য ভাগাভাগি বন্ধ করে দিলেও বর্তমান পরিস্থিতিতে আবারো তা চালু করা হয়েছে। নিজেদের সন্ত্রাসবিরোধী কর্মকর্তাদের দ্বারা আশ্বাস পাওয়ার পরেই এ সিদ্ধান্ত নেয় ব্রিটেন।

এমন পরিস্থিতিতে ট্রাম্প তার দেশের বিচার বিভাগকে ঘটনার তদন্ত করতে বলবেন জানিয়ে বলেন, যদি কেউ জড়িত থেকে থাকে; তাহলে তাকে বিচারের মুখোমুখি করা হবে। এসময় তিনি দু’দেশের সুসসম্পর্কের কথা উল্লেখ করে ম্যানচেস্টারে হামলার নিন্দা জানিয়ে বলেন, এ হামলার মাধ্যমে সন্ত্রাসীরা তাদের ‘নৃশংস রূপ’ প্রকাশ করেছে।

তাছাড়া পত্রিকায় প্রকাশিত ছবিকে তদন্ত আলামত হিসেবে উল্লেখ করে সেগুলো ফাঁসের ঘটনায় মার্কিন গোয়েন্দাদের দায়ী করেছে থেরেসা মে’র সরকার। এর আগে ব্রিটিশ কর্মকর্তাদের যোগাযোগ রয়েছে এমন দু’জন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ম্যানচেস্টার হামলাকারীর নাম প্রকাশ করে ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। সবমিলিয়ে এ হামলার একাধিক গোয়েন্দা তথ্য ফাঁসের ঘটনায় আমেরিকার বিরুদ্ধে ক্ষুব্ধ হয় ব্রিটেন।

গেলো সোমবার ম্যানচেস্টারে মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের পপ কনসার্টে হওয়া জোড়া বোমা হামলায় ২২ জন নিহত হয়। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। ওই ঘটনায় আহত হয় আরো ৬৪ জন।

এপি /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh