• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সৌদিতে না দিলেও ভ্যাটিকানে মাথায় স্কার্ফ দিলেন মেলানিয়া

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ মে ২০১৭, ১২:৩৭

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্প্রতি সৌদি সফরে তার সফরসঙ্গী ছিলেন ফার্স্ট লেডি মেলেনিয়া ও কন্যা ইভানকা ট্রাম্প। সৌদি সফরে তাদেরকে স্কার্ফ দিয়ে মাথা ঢাকতে দেখা না গেলেও ভ্যাটিকান সিটিতে গিয়ে মাথায় স্কার্ফ দিয়েছেন তারা দু’জনই। পোপ ফ্রান্সিসের সম্মানে এবং ভ্যাটিকান সিটির প্রটোকল মেনে তারা মাথায় স্কার্ফ পড়েন।

সৌদি আরবের নারীদের বাইরে বের হতে হলে কালো বোরখা দিয়ে মুখ থেকে পা পর্যন্ত সারা শরীর ঢেকে বের হতে হয়। কোন নারী বিদেশি পর্যটক ঘুরতে আসলেও তাদেরকে অন্তত মাথার চুল ঢাকতে হয়, দেশটিতে এমনই নিয়মই রয়েছে। সৌদি সফরে মেলানিয়া কেমন পোশাক পরবেন– সেটি নিয়ে সফর ঘোষণা হবার পর থেকেই বেশ জল্পনা-কল্পনা চলছিল। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সৌদিতে সস্ত্রীক সফরে মিশেল মাথায় স্কার্ফ না পরায় বেশ সমালোচনার মুখে পড়েছিলেন।

এ সফরের আগে মার্কিন ফার্স্ট লেডিকে তার দৈনন্দিন ফ্যাশন তালিকার বাইরে যেতে হবে না এবং তাকে যেকোনো স্টাইলের পোশাকেই স্বাগত জানানো হবে এমনটি জানানো হয়েছিলো সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-জুবায়েরের পক্ষ থেকে।

ট্রাম্প তখন নিজেই এর বিরোধিতা করে টুইট করেছিলেন, অনেকেই বলছে মিসেস ওবামা সৌদি আরবে স্কার্ফ পড়তে অস্বীকৃতি জানিয়ে চমৎকার কাজ করেছেন। কিন্তু তারা (আরবরা) আসলে এতে অপমানিত হয়েছে।

এমন প্রেক্ষাপটে সবাই আশা করেছিল, ট্রাম্পের স্ত্রী ফার্স্ট লেডি হয়ে যখন সৌদি আরব বা অন্যান্য আরব দেশ সফরে যাবেন, তিনি নিশ্চয় স্কার্ফ বা ওড়না পরেই যাবেন। কিন্তু বাস্তবে সেটি দেখা যায়নি।

তবে ভ্যাটিকান সিটিতে গিয়ে পোপ ফ্রান্সিসের সম্মানে প্রোটোকল মেনে মাথায় স্কার্ফ পড়তে দেখা গেছে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও তার কন্যা ইভানকা ট্রাম্পকে।

আট দিনের সফরে সৌদি আরব, ইসরাইলের পর ভ্যাটিকান সিটিতে যান ট্রাম্প। এরপর ট্রাম্প বেলজিয়াম ও সিসিলি সফর করবেন।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh