• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে সামরিক অনুদান কমালেন ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ মে ২০১৭, ০৯:২২

পাকিস্তানের জন্য অনুদানের পরিমাণ অর্ধেকেরও কম করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগেই তিনি প্রস্তাব দিয়েছিলেন যে এবার আর অনুদান নয়, ধার দেবে পাকিস্তানকে। এবার কমিয়ে দিলেন বরাদ্দও। ২৫৫ মিলিয়ন ডলার থেকে এক ধাক্কায় ১০০ মিলিয়ন ডলার করে দিলেন পাকিস্তানের জন্য বরাদ্দ।

২০১৮ অর্থবর্ষে মাত্র ১০০ মিলিয়ন ডলার দেয়া হবে। তবে এ অর্থ অনুদান হিসেবে নাকি ধার হিসেবে দেয়া হবে সে ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। এর আগে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে যে, পাকিস্তানের জন্য নির্ধারিত ওই গ্র্যান্ড লোনে কনভার্ট করার প্রস্তাব দিয়েছেন ট্রাম্প। বার্ষিক বাজে প্রস্তাবে, এমনটাই জানিয়েছেন তিনি।

তবে ট্রাম্পের এ সিদ্ধান্তে এখন সিলমোহর দেবে স্টেট ডিপার্টমেন্ট। ভারত কিংবা ব্রিটেনে যেমন বাজেট অধিবেশন পেশ করেন অর্ধমন্ত্রী, আমেরিকায় তেমনটা নয়। সেখানে বাজেট প্রস্তাব পাঠান খোদ প্রেসিডেন্ট। পরে মার্কিন কংগ্রেসে সেই বাজেট পেশ করা হবে।

পাকিস্তানসহ একাধিক দেশে ফরেন মিলিটারি ফান্ডিং পাঠায় আমেরিকা। কিন্তু এবার পাকিস্তানকে দেয়া সেই অর্থ আর দান হিসেবে নয়, ধার হিসেবে দিতে চান ট্রাম্প। মূলত অস্ত্র কেনার জন্যই এ টাকা দেয়া হবে। বিদেশের জন্য ফান্ডিং-এ কাটছাঁট করে আমেরিকার সামরিক শক্তি বাড়ানোয় সেই অর্থ খরচ করা হবে বলে মনে করা হচ্ছে। তবে ইসরায়েল ও মিশরের ক্ষেত্রে কিন্তু মার্কিন ফান্ডিং দান হিসেবেই গণ্য হবে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh