• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ম্যানচেস্টারে হামলার দায় স্বীকার আইএসের (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক আরটিভি অনলাইন

  ২৩ মে ২০১৭, ১৯:২১

ব্রিটেনের ম্যানচেস্টারে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সোমবার মার্কিন পপতারকা আরিয়ানা গ্রান্ডের কনসার্টে হামলায় কমপক্ষে ২২ জন নিহত হয়েছে, আহত হয়েছে ৫৯ জন।

মঙ্গলবার প্রকাশিত আইএসের বিবৃতিতে বলা হয়, তাদের এক যোদ্ধার এ হামলায় ১০০ জন হতাহত হয়েছে। আইএসের ভাষ্য অনুযায়ী হামলায় নিহত হয়েছে ৩০ জন, আহত ৭০ জন।

সোমবার স্থানীয় সময় রাত সাড়ে দশটার দিকে (বাংলাদেশ সময় রাত সাড়ে ৩টা) নাগাদ চলছিল মার্কিন পপ তারকা আরিয়ানা গ্র্যান্ডের কনসার্ট। সে সময় আচমকাই ভয়াবহ দু’টি বিস্ফোরণে কেঁপে ওঠে ঘটনাস্থল। নিমেষে ছন্নছাড়া হয়ে যায় সবকিছু।

কনসার্টে উপস্থিত ছিলেন বহু কিশোর-কিশোরী। ঘটনার পর তাদের বাবা-মায়েরা সন্তানদের পাগলের মতো খুঁজছেন। কেউ আবার তাদের প্রিয়জনের ছবি বিভিন্ন সোশ্যাল মিডিয়া পেজে শেয়ার করে বলেছেন, কেউ যদি তাদের সন্তানকে কনসার্ট এলাকায় বিস্ফোরণের পর দেখে থাকে তাহলে যেনো অবিলম্বে তাদের সঙ্গে যোগাযোগ করেন। আর এই আর্তনাদ, হাহাকারের মাঝেই আইএস জঙ্গি সংগঠনের সমর্থকরা বিস্ফোরণের সফলতায় উচ্ছ্বাস প্রকাশ করে টুইটারে বার্তা পোস্ট করেছে।

আইএস পরিচালিত একটি টুইটার অ্যাকাউন্টে জঙ্গি গোষ্ঠীর আদর্শে অনুপ্রাণিত বহু সমর্থকরা এই ধরনের হামলা পশ্চিমী দেশগুলোতে যাতে আরো বেশি করে হয় সেই দাবি তুলেছে। তারা হ্যাসট্যাগ ম্যানচেস্টার দিয়ে লিখেছেন ব্রিটিশ বায়ুসেনারা যেভাবে মসুল, রাকার ওপর হামলা চালায়, সেখানে যেভাবে আক্রান্ত হয় ছোট ছোট শিশুরা, এবার সেটাই ফিরে এসেছে ম্যানচেস্টারে। ওই টুইটার হ্যান্ডেলেই আব্দুল হক নামের এক সমর্থক বলেছে যেভাবে ইরাক এবং সিরিয়ার বিভিন্ন শহর ভেঙে গুঁড়িয়ে দিচ্ছে মার্কিন বায়ুসেনারা, এটা কার্যত তারই পাল্টা জবাব।

এক প্রত্যক্ষদর্শী জানান, বিস্ফোরণের সময়ে কেঁপে ওঠে, কনসার্টের গোটা ভবনটি। প্রচণ্ড শব্দের তীব্রতা থেকে অনুমান করা যায়, যে এটি হামলা বা বিস্ফোরণ। বিভৎসভাবে ভেঙে চুরমার হতে থাকে ভবনটির কাঁচ। সঙ্গে জ্বলে ওঠে আগুন।

এদিকে ম্যানচেস্টারের নবনির্বাচিত মেয়র অ্যন্ডি বার্নহ্যাম এটিকে অমঙ্গল কাজ উল্লেখ করে বলেছেন, আমরা শোকার্ত। শোককে শক্তি হিসেবে রূপান্তর করতে চাই।
এদিকে কনসার্টে বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনায় গভীর সমবেদনা জানিয়ে নির্বাচনী প্রচারণা স্থগিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। এ বোমা হামলা এমন সময় হলো, যখন দেশটিতে নির্বাচনী প্রচারণা চলছে।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh