• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ধসে পড়েছে এভারেস্টের হিলারি স্টেপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মে ২০১৭, ১৩:৫১

ধসে পড়েছে এভারেস্ট চূড়ায় ওঠার পথে ‘হিলারি স্টেপ’। এ বিষয়টি আবিস্কার করেন ব্রিটেনের পর্বতারোহী টিম মোসডেল। চলতি সপ্তাহের শুরুতে মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠেন টিম। এরপর তিনি প্রথম আবিষ্কার করেন এভারেস্টেরে চূড়ায় ওঠার পথ হিলারি স্টেপ ধসে পড়েছে।

অবশ্য এভারেস্টের চূড়ায় ওঠার এ পথের যে আকার বদলে গেছে, গেলো বছরের কিছু ছবিতে দেখা গিয়েছিল। সম্পূর্ণ খাড়াভাবে উঠে যাওয়া এ পথটি ছিল ১২ মিটার। এটি ছিল এভারেস্টে ওঠার সবশেষ বড় চ্যালেঞ্জ।

বেজ ক্যাম্পে নামার পর নিজের ফেসবুক পাতায় মোসডেল তার অভিজ্ঞতার কথা লেখেন। বিশ্বে প্রথমবার এভারেস্টের চূড়ায় উঠার কৃতিত্ব নিউজিল্যান্ডের পর্বতারোহী স্যার এডমুন্ড হিলারির।

তিনি উঠেছিলেন ১৯৫৩ সালে। তার নামেই ওই পথটির নামকরণ। তারপর হিমালয়ের নেপাল অংশ হয়ে পৃথিবীর যত পর্বতারোহী এভারেস্টের চূড়ায় উঠেছেন, বরফে ঢাকা ওই পাথুরে পথটি তাদের সবাইকে পার হতে হয়েছে।

এভারেস্টে ওঠার সবচেয়ে জটিল অংশ ছিল এ হিলারি স্টেপ। ২৯ হাজার ফিট উচ্চতায় এর অবস্থান। ২০১৫ সালে নেপালে ৭ দশমিক ৮ মাত্রার যে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল, তাতেই এটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ওই ভূমিকম্পে মাউন্ট এভারেস্টের উচ্চতাও কমে গিয়েছিল এক ইঞ্চির মতো। নেপাল ও তিব্বতের অংশে হিমালয়ের পর্বতগুলোর চূড়ায় ওঠা এমনিতেই বিপজ্জনক।

এখন হিলারি স্টেপ ধসে পড়ায় এভারেস্টের চূড়া পর্যন্ত যাওয়া আরো বিপজ্জনক হয়ে উঠবে বলে পর্বতারোহীরা উদ্বেগ জানিয়েছেন করছেন।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh