• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সৌদি থেকে ইসরায়েল গেলেন ট্রাম্প (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মে ২০১৭, ১০:২৫

সৌদি আরব সফর শেষে মধ্যপ্রাচ্যের অন্যতম প্রধান মিত্রদেশ ইসরায়েল সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সৌদি আরবের মাধ্যমেই বিদেশ সফর শুরু করেন তিনি।

সোমবার কঠোর নিরাপত্তার মধ্যেই ইসরায়েল পৌঁছান ডোনাল্ড ট্রাম্প। সেখানে থেকে তিনি যাবেন ফিলিস্তিনে। বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

দুই দিনের সফরে ইসরায়েল ও ফিলিস্তিনের নেতাদের সঙ্গে বৈঠক করবেন ডোনাল্ড ট্রাম্প। বিবাধমান দেশ দুটির মধ্যে শান্তিচুক্তির ডাক দিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে ২০১০ সালের পর ফিলিস্তিন ও ইসরায়েলি শীর্ষ নেতাদের মধ্যে সরাসরি কোনো বৈঠক হয়নি। তবে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানিয়েছেন, ট্রাম্পের শান্তি প্রচেষ্টার আওতায় নেতানিয়াহুর সঙ্গে তিনি বৈঠকে সম্মত আছেন।

আর মার্কিন প্রেসিডেন্ট বলছেন, সরাসরি আলোচনা করে দু’দেশকে এ বিষয়ে শান্তিচুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। আমার বিশ্বাস ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠা সম্ভব।

এদিকে সৌদি আরবে রোববার আরব আমেরিকা ইসলামিক সম্মেলনে দেয়া বক্তব্যে ট্রাম্প বলেন, জঙ্গিবাদ মোকাবেলায় মুসলিম বিশ্বের নেতাদের নেতৃত্ব দিতে হবে। তাদের পৃথিবী থেকে তাড়াতে হবে।

এর আগে রোববার সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ কনভেনশন সেন্টারে ৫৫ দেশের নেতাদের অংশগ্রহণে আরব ইসলামিক আমেরিকান সামিটে ইসলাম সম্পর্কে বক্তব্য রাখেন মার্কিন নেতা।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
X
Fresh