• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আরব-ইসলামি-আমেরিকান (এআইএ) সামিট

শান্তির পথে যাত্রা এ প্রাচীন পবিত্র ভূমি থেকে শুরু হবে : ট্রাম্প

অনলাইন ডেস্ক
  ২১ মে ২০১৭, ২২:১৪

জঙ্গিবিরোধী লড়াইয়ে এগিয়ে থাকতে হবে মুসলিম রাষ্ট্রগুলোকে। শান্তির পথে যাত্রা এ প্রাচীন পবিত্র ভূমি (সৌদিআরব) থেকে শুরু হবে।

রোববার বিকালে সৌদি আরবের রিয়াদে আরব-ইসলামি-আমেরিকান (এআইএ) সামিটে দেয়া ভাষণে এমনটা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই কোনো ধর্মীয় বিশ্বাসের লড়াই নয় বরং এটি ভালো বনাম মন্দের লড়াই। ইসলামি উগ্রবাদ মোকাবেলায় সক্রিয় অংশগ্রহণ করতে হবে আপনাদের।’

নির্বাচনী প্রচারণার সময়ে মুসলিম নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি ও ৭টি মুসলিম দেশের আমেরিকা প্রবেশে নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ দেয়ার কারণে মুসলিম বিশ্বে নেতিবাচক বিতর্কিত চরিত্র হিসেবেই পরিচিত ট্রাম্প।

তিনি বলেন, এটা হচ্ছে বর্বর অপরাধী যারা মানুষকে হত্যা করতে প্ররোচিত ও সব ধর্মের সুশীল মানুষ যারা এটি রক্ষা করতে উদ্বুদ্ধ তাদের যুদ্ধ। এর অর্থ হচ্ছে ইসলামি উগ্রবাদী সমস্যা এবং এটি যে ইসলামি উগ্রবাদী গোষ্ঠীদের অনুপ্রাণিত করে তাদের মুখোমুখি হওয়া। অর্থাৎ নিরীহ মুসলিমদের হত্যা, নারী নির্যাতন, ইহুদিদের নির্যাতন এবং খ্রিস্টানদের হত্যাযজ্ঞের বিরুদ্ধে একযোগে লড়াই করা।

ট্রাম্প আরো বলেন, জঙ্গিবাদ সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে, কিন্তু শান্তির পথে যাত্রা এ প্রাচীন পবিত্র ভূমি থেকে শুরু হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা আপনাদের বলতে আসিনি কিভাবে আপনাদের জীবনচর্যা পরিচালনা করবেন, কি করবেন, অথবা কিভাবে প্রার্থনা করবেন। কিন্তু আমরা এ অশুভ শক্তিকে একমাত্র তখনই পরাজিত করতে পারবো যখন শুভ শক্তি একতাবদ্ধ ও শক্তিশালী। এ ঘরে উপস্থিত সবাই লড়াইয়ের প্রযোজ্য ভাগটা বুঝে নেন। মধ্যপ্রাচ্য অবশ্যই এটা ভেবে বসে থাকতে পারে না যে আমেরিকা তাদের শত্রুকে ধ্বংস করবে।

২০ মে প্রথম বিদেশ সফরে সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান ট্রাম্প। এ সফরে ট্রাম্পের সঙ্গে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও মেয়ে ইভানকা ট্রাম্প ছাড়াও রয়েছেন জামাতা জ্যারেড কুশনার এবং বাণিজ্যমন্ত্রী উইলবার রস ও পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

এছাড়াও বেশ কয়েকটি বড় মার্কিন অধিজাতিক কোম্পানির সিইও তার সঙ্গে ছিলেন। সৌদি সফর শেষে ইসরায়েল, ফিলিস্তিন, ব্রাসেলস, ভ্যাটিকান এবং সিসিলি সফরে যাবেন ট্রাম্প।

এ সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh