• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সৌদির নাগরিকত্ব পেলেন জাকির নায়েক (ভিডিও)

আরটিভি অনলাইন আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে ২০১৭, ১১:৪৪

ধর্মীয় চিন্তাবিদ ও বক্তা জাকির নায়েকর নাগরিকত্ব পাবার আবেদন মঞ্জুর করেছে সৌদি আরব। ভারতের নাগরিক পিস টিভির এ প্রতিষ্ঠাতাকে সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত করা হয়েছে।

শনিবার ইন্ডিয়া টুডের খবরে জাকির নায়েকের সৌদি নাগরিকত্ব পাবার কথা জানানো হয়। সংবাদে এও বলা হয়, জাকির নায়েককে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের গ্রেপ্তার থেকে রক্ষা করতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ তার নাগরিকত্ব পাবার আবেদন মঞ্জুর করেন।

এর আগে জাকির নায়েকের প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) নিষিদ্ধ করে ভারত। ঢাকার গুলশানে হলি আর্টিজানে নিহত জঙ্গিদের কয়েকজন জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত হয়েছিলেন বলেও অভিযোগ আছে। গুলশান হামলার পর থেকেই জাকির নায়েকের কার্যকলাপ নজরদারিতে আনা হয়।

জাকির নায়েক গ্রেপ্তার এড়াতে সৌদি আরবে অবস্থান করছেন এমন ধারণা ছিল পুলিশের। গেলো বছরের নভেম্বরে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) জাকির নায়েক ও তার সহযোগীদের বিরুদ্ধে মামলা করে।

তার বিরুদ্ধে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে ধর্ম নিয়ে বিদ্বেষ ছড়ানো এবং সম্প্রীতি নষ্ট করার অভিযোগ আনা হয়।

এছাড়াও জাকির নায়েকের বক্তব্যের কারণে আইআরএফকে যুক্তরাজ্য ও কানাডায় নিষিদ্ধ করা হয়েছে। মালয়েশিয়ায় নিষিদ্ধ ১৬ চিন্তাবিদের একজন জাকির নায়েক।

জাকির নায়েক তার বিরুদ্ধে আনা সব অভিযোগ মিথ্যা বলে জানিয়েছেন। শুধু তাই না আইআরএফকে নিষিদ্ধ ঘোষণার বিরোধিতা করেন তিনি।

এইচএম/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh