close
ঢাকা, মঙ্গলবার, ২৩ মে ২০১৭ | ০৯ জৈষ্ঠ্য ১৪২৪

২৮ বছর পর প্রধানমন্ত্রী পেলো সুদান

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৯ মে ২০১৭, ১৮:৫২ | আপডেট : ১৯ মে ২০১৭, ১৮:৫৭
সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির ২৮ বছর পর প্রথম একজনকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন। ১৯৮৯ সালের সামরিক অভ্যুত্থানে ক্ষমতা গ্রহণ করে প্রধানমন্ত্রীর পদ বিলুপ্ত করেছিলেন তিনি। ওই অভ্যুত্থানের মাধ্যমে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী সাদিক আল-মাহদিকে ক্ষমতাচ্যুত করেছিলেন।

রাজধানী খার্তুমে বৃহস্পতিবার ৬৮ বছর বয়সি নয়া প্রধানমন্ত্রী বাকরি হাসান সালেহ শপথ গ্রহণ করেন।  এর আগের দিকে প্রেসিডেন্টের ন্যাশনাল কংগ্রেস পার্টির নির্বাহী ব্যুরো সালেহকে প্রধানমন্ত্রী হিসেবে প্রস্তাব করে।

এর আগে প্রেসিডেন্ট বশিরের মন্ত্রিসভায় বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন বাকরি হাসান। সাবেক এই জেনারেলকে সুদানে ‘দ্বিতীয় বশির’ বলে মনে করা হয়।

১৯৮৯ সালের যে অভ্যুত্থানের মাধ্যমে বশির ক্ষমতায় আসেন তাতে জেনারেল সালেহ প্রভাবশালী ভূমিকা পালন করেছিলেন।  পরবর্তীতে তিনি ভাইস-প্রেসিডেন্ট পদে নিয়োগ পান এবং বর্তমানে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ সত্ত্বেও ভাইস-প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন।

সুদানের সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে গেলো এক বছর ধরে চলা সংলাপের মাধ্যমে প্রস্তাবিত সংস্কারের আওতায় প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া হলো। সরকার বিরোধীদের কঠোর হাতে দমন করার জন্য অভিযুক্ত প্রেসিডেন্ট বশির গেলো বছরের অক্টোবরে কিছু বিরোধী দলের সঙ্গে সংলাপে বসতে রাজি হন।  সুদানের সীমান্ত এলাকাগুলোর সশস্ত্র বিদ্রোহের অবসান এবং অর্থনৈতিক সংকট থেকে মুক্তির লক্ষ্যে মূলত তিনি এ উদ্যোগ নেন।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়