• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লাদেন থেকে অনুদান নিয়েছিলেন নওয়াজ শরিফ !

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ মে ২০১৭, ১৬:০৬

কয়েকদিন আগেই পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় আইনি অগ্নিপরীক্ষায় পার পেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এবার নয়া বির্তকে জড়ালেন তিনি। আমেরিকার সন্ত্রাসী তালিকায় একসময়ের 'মোস্ট ওয়ান্টেড', আল-কয়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের আর্থিক অনুদান গ্রহণ করেছিলেন নওয়াজ শরিফ। এমনটাই অভিযোগ উঠেছে।

সম্প্রতি একটি বইয়ের লেখা ও কিছু ইন্টারভিউয়ে এ তথ্য সামনে এসেছে। যা নিয়ে পাকিস্তান সরকারের বিরুদ্ধে আইনের দ্বারস্থ হতে চলেছেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

তাদের দাবি, আশির দশকে বর্তমান প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ছিলেন পাকস্তানি রাজনীতির অন্যতম কলঙ্কজনক অধ্যায়ের রচয়িতা।

পিটিআই’র অভিযোগ, নওয়াজ শরিফ আশির দশকে আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের থেকে জিহাদের নামে আর্থিক অনুদান গ্রহণ করেন। পরে ১৯৮৯ সালে সেই টাকা দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী বেনজির ভু্ট্টো সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে ব্যবহার করা হয়।

পিটিআই’র মুখপাত্র ফাওয়াদ চৌধুরী দেশটির প্রভাবশালী গণমাধ্যম দ্য ডন কে জনান, নওয়াজ শরিফের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে এ মামলার তদন্ত চালিয়ে যাওয়ার জন্য আবেদন করা হবে।

তবে শুধুমাত্র একটি বইয়ের লেখা ও কয়েকটি ইন্টারভিউয়ের ভিত্তিতে আদালতে মামলার আবেদন গৃহীত হবে কিনা সেটাই এখন দেখার বিষয়।

‘খালিদ খোয়াজা : শাহিদ-ই-আমান’ নামে বইটি লিখেছেন শামামা খালিদ। তিনি প্রাক্তন আইএসআই গুপ্তচর খালিদ খোয়াজার স্ত্রী। এ খালিদকে ২০১০ সালে পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে নৃশংসভাবে হত্যা করে তালেবানরা।

বইটিতে আরো উল্লেখ করা হয়, নওয়াজ শরিফ বিন লাদেনের কাছ থেকে ১৫০ কোটি রুপি নিয়েছিলেন। আর এ অর্থ কাশ্মীর ও আফগানিস্তানে জিহাদের জন্য ব্যয় করা হয়।

ওয়াই/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh