• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে বিনিয়োগ তুলে নিলো নরওয়ে (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৬ মে ২০১৭, ০৯:৪৫

রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে বিনিয়োগ তুলে নিলো নরওয়ে। সুন্দরবনের কাছে কয়লাভিত্তিক এ বিদ্যুৎকেন্দ্র স্থাপন করলে পরিবেশগত ক্ষতির সম্ভাবনার কারণেই নরওয়ের ওয়েলথ ফান্ড নির্মাতা কোম্পানি ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (বিএইচইএল) থেকে এ বিনিয়োগ তুলে নিলো ।

নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক শুক্রবার বিবৃতি দিয়ে গভর্নমেন্ট পেনশন ফান্ড গ্লোবাল (জিপিএফজি) নামে বিশ্বের বৃহত্তম তহবিলটির বিনিয়োগের তালিকা থেকে ভারতীয় কোম্পানিটিকে বাদ দেয়ার কথা জানায়।

এতে বলা হয়, জিপিএফজির পর্যবেক্ষক পর্ষদের সুপারিশের ভিত্তিতে বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন বাংলাদেশের সুন্দরবনের কাছে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করে বিএইচইএল পরিবেশগত মারাত্মক ক্ষতির জন্য দায়ী হবার অগ্রহণযোগ্য ঝুঁকির মুখে থাকায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএইচইএলের বিষয়ে নরওয়ের কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠানো সুপারিশে তহবিলের পর্যবেক্ষক পর্ষদ বিদ্যুৎকেন্দ্র নিয়ে দুটি প্রধান উদ্বেগের কথা তুলে ধরেছে। সুন্দরবনের খুব কাছ দিয়ে মালবাহী নৌ চলাচলের সময় পরিবেশগত ক্ষতি ও নৌপথে খননের ফলে স্রোত বেড়ে গিয়ে ক্ষয়ের কারণে অনন্য এ ম্যানগ্রোভ বনাঞ্চলের ক্ষতি হবে।

এথিক্স কাউন্সিল নামে ওই পর্ষদ জানায়, বিএইচইএল প্রথমে কাউন্সিলের তদন্তে সাড়া দেয়নি। পরে একটি খসড়া সুপারিশে বলেছে, বিদ্যুৎকেন্দ্রে মালবাহী জাহাজ চলাচলের জন্য সংশ্লিষ্ট নৌপথে খননের কোনো দরকার নেই।

বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে বাগেরহাটের রামপালে ১৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এ তাপ বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবনের কোনো ক্ষতি হবে না বলে সরকার আশ্বস্ত করে আসছে।

কিন্তু সরকার রামপাল নিয়ে অসত্য তথ্য দিচ্ছে অভিযোগ করে ওই প্রকল্প বাতিলের দাবি জানিয়ে আসছে ‘সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি’সহ বিভিন্ন পরিবেশবাদী ও নাগরিক সংগঠন।

রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে অংশগ্রহণের কারণে এর আগে ২০১৪ সালে ন্যাশনাল থার্মাল পাওয়ার কোম্পানিকেও (এনটিপিসি) এ ফান্ডের বিনিয়োগের তালিকা থেকে বাদ দেয়ার সুপারিশ করা হয়েছিল।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh