• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

লন্ডনে সবচে’ জনপ্রিয় নাম ‘মোহাম্মদ’

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৪ মে ২০১৭, ২০:০৯

লন্ডনে বাবা-মাদের কাছে ছেলে শিশুদের নাম হিসেবে ‘মোহাম্মদ’ এবং মেয়ে শিশুদের নাম হিসেবে ‘অ্যামেলিয়া’ সবচে’ বেশি জনপ্রিয়।

‘ক্যারেক্টার কটেজ’(Character Cottages) পরিচালিত নতুন জরিপে এ তথ্য প্রকাশ করা হয়েছে। জরিপের তথ্য সংগ্রহ করা হয়েছে বন্টি.কম’র(Bounty.com) আঞ্চলিক গবেষণার মিশ্রণ ও বেবিসেন্টার’র(BabyCentre) জাতীয় রেকর্ড থেকে।

বিচিত্র সংস্কৃতির শহর লন্ডনে ছেলে শিশুদের নাম হিসেবে ‘মোহাম্মদ’জনপ্রিয়তার শীর্ষে। তবে সারাদেশে এর অবস্থান দ্বিতীয়। মেয়েদের নাম হিসেবে ‘অ্যামেলিয়া’লন্ডন ছাড়াও বার্মিংহাম, লিডস ও ম্যানচেস্টারে বেশ জনপ্রিয়।

দেশটির সব শহরের প্রায় অর্ধেক মানুষের কাছে ছেলে শিশুদের নাম হিসেবে জার্মানির হ্যারি, হেনরি, চার্লি জনপ্রিয়। তবে স্কটল্যান্ড সীমান্তবর্তী এলাকায় জ্যাক ও অলিভিয়া এবং ওয়ালসে ওসিয়ান বেশ জনপ্রিয়।

পুরো যুক্তরাজ্যে ছেলে শিশুদের নাম হিসেবে মোহাম্মদ, অলিভার, নোয়াহ, হ্যারি, জ্যাক, চার্লি, জ্যাকব, জর্জ, এথান ও হেনরি বেশি জনপ্রিয়।

এদিকে মেয়ে শিশুদের নাম হিসেবে অ্যামেলিয়া, অলিভিয়া, লিলি, সোফিয়া, এমিলি, অ্যাভা, ইসলা, ইসাবেলা, ইসাবিলি ও সোফি বেশি জনপ্রিয়।

ক্যারেক্টার কটেজ পরিচালক অ্যান্ড্রু সোয়ে বলেন, বিভিন্ন শহর ও অঞ্চলে শিশুদের নামগুলোর পার্থক্য পর্যবেক্ষণ করা ছিল খুবই উপভোগ্যের বিষয়।

তিনি বলেন, কিছু নাম দেশের সব অঞ্চলেই জনপ্রিয়। আবার কিছু নাম একটি নির্দিষ্ট অঞ্চলে বেশি জনপ্রিয়।

ব্যয়বহুল বিশ্বের শহর ও গ্রামগুলোর সৌন্দর্য বাড়াতে ২০১১ সালে প্রতিষ্ঠিত হয় ক্যারেক্টার কটেজ। প্রতিষ্ঠানটি মূলত স্বতন্ত্র ও উচ্চমান সম্পন্ন ছুটির দিন কাটানো নিয়ে কাজ করে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh