• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সুসম্পর্কের দিকে পুতিন-মার্কেল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মে ২০১৭, ১৭:৫৪

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল মঙ্গলবার সোচির কৃষ্ণসাগর অবকাশ কেন্দ্রে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত করবেন। ২০১৫ সালের পর এটি তার প্রথম রাশিয়া সফর।

স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে মস্কোর সম্পর্কের চরম অবনতি ঘটায় এ থেকে বেরিয়ে এসে দু’দেশের মধ্যে সুসম্পর্ক গড়ে তুলতে আগ্রহী হচ্ছেন এ দু’নেতা।

এর আগে, ২০১৪ সালে ইউক্রেনের ভূখণ্ড ক্রিমিয়া দখল এবং দেশটির পূর্বাঞ্চলের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন জানানোর জন্য মস্কোর বিরুদ্ধে আরোপ করা ইউরোপীয় ইউনিয়নের অবরোধের প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছিলেন মার্কেল। এর প্রতিক্রিয়ায় মস্কোও পশ্চিমা দেশ থেকে আসা কৃষিজ পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

গেলো সপ্তাহে রাশিয়ায় প্রথম সরকারি সফরে থাকাকালে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডারিকা মোঘারিনি জোর দিয়ে বলেন, উভয় পক্ষের মধ্যে সহযোগিতার ক্ষেত্রে বরফ গললেও ইউক্রেন ও সিরিয়াসহ নানা বিষয়ে মতপার্থক্যের কারণে অগ্রগতি বাধাপ্রাপ্ত হচ্ছে।

গেলো মার্চে জার্মান পররাষ্ট্রমন্ত্রী সিগমার গাব্রিয়েলের সঙ্গে বৈঠককালে পুতিন এ দু’দেশের মধ্যকার সম্পর্ক সম্পূর্ণ স্বাভাবিক করার কথা বলার পর মার্কেলের এ সফরটি হচ্ছে।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh