• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আগের জীবনকে মিস করি : ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ এপ্রিল ২০১৭, ১০:০৯

প্রেসিডেন্ট হবার পর যখন হোয়াইট হাউজ থেকে বের হই তখন লিমুজিন বা এসইউভি গাড়িতে করে যেতে হয়। আমি গাড়ি চালাতে পছন্দ করি। কিন্তু এখন আর গাড়ি চালাতে পারি না। গাড়িতে নিজে চালকের আসনে বসতে না পারাটা খুব মিস করি। বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দায়িত্বের ১শ’ দিন পূর্ণ হওয়ার আগে বৃহস্পতিবার হোয়াইট হাউসের ওভাল অফিসে রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প এসব কথা বলেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমি আমার আগের জীবনকে ভালোবাসি। আমার অনেক কিছু করার ছিল। কিন্তু এখন আমার আগের জীবনের চেয়ে অনেক বেশি কাজ। আমি ভেবেছিলাম এটা আরও সহজ হবে। এখন তা মনে হচ্ছে না। প্রেসিডেন্টের কাজ এতো কঠিন আগে বুঝিনি।

ট্রাম্প বলেন, আগের জীবনে গোপনীয়তা রক্ষায় অভ্যস্ত ছিলাম না। এখন জীবন কতটা সংকীর্ণ হয়ে গেছে তা ভেবে বিস্মিত হই। এখন ২৪ ঘণ্টাই সিক্রেট সার্ভিসের সুরক্ষার মধ্যে থাকতে হয়।

নিজের বর্তমান অবস্থা বোঝাতে ট্রাম্প বলেন, আমি আসলে একটি খোলসের মধ্যে বন্দি। কারণ আমার এত বেশি নিরাপত্তা যে আমি কোথাও স্বাধীনভাবে যেতেও পারছি না।

উত্তর কোরিয়া প্রসঙ্গে বলেন, বিষয়টি আমেরিকার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের বড় আকারের সংঘাত বেধে যাওয়ার একটা আশঙ্কা রয়েছে। তবে আমরা বিষয়টি কূটনৈতিকভাবেই সমাধানের পক্ষে, কিন্তু তা অত্যন্ত কঠিন। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন সম্পর্কে ট্রাম্প বলেন, এই নেতা তুলনামূলক অল্প বয়সে দেশের ভার নিয়েছেন।

নিজেদের মিত্র দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা বসাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে ট্রাম্প বলেন, তিনি চান দক্ষিণ কোরিয়া এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার খরচ বহন করুক। তার হিসাব অনুযায়ী, এ জন্য খরচ হবে প্রায় ১শ’ কোটি মার্কিন ডলার।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh