• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বাবাকে দেয়া বাংলাদেশের সম্মাননা ফিরিয়ে দেবেন হামিদ মীর

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৮ এপ্রিল ২০১৭, ১৪:৩৭

বাবা অধ্যাপক ওয়ারিশ মীরকে দেয়া বাংলাদেশের মৈত্রী সম্মাননা ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানি সাংবাদিক হামিদ মীর।

দেশটির গণমাধ্যম ডেইলি পাকিস্তানের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

বৃহস্পতিবার জিও নিউজকে দেয়া সাক্ষাতকারে হামিদ মীর এই সম্মাননা ফিরিয়ে দেয়ার এই ঘোষণা দেন।

ডেইলি পাকিস্তানের প্রতিবেদনে বলা হয়েছে, 'হামিদ মীর বলেছেন, ফরেন ফ্রেন্ডস অব বাংলাদেশ অ্যাওয়ার্ড সম্মাননার মাধ্যমে বাংলাদেশ সরকার পাকিস্তানকে ধোঁকা দিয়েছে।'

এতে আরো বলা হয়, অনুষ্ঠান চলাকালে হামিদ জানান, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় যারা বাংলাদেশের পক্ষে ছিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের সম্মাননা দেন। সে সময় আমার বাবা ওয়ারিশ মীরও পাকিস্তানী বাহিনীর সংঘটিত গণহত্যার প্রতিবাদ করেছিলেন।

জিও নিউজের টকশোতে হামিদ বলেন, সম্মাননা নেয়ার সময় আমি ভেবেছিলাম বাংলাদেশ-পাকিস্তানের সম্পর্ক উন্নয়নের জন্য এটা দেয়া হচ্ছে। কিন্তু পরে দেখলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসলে দিন দিন পাকিস্তানের সঙ্গে সম্পর্ক খারাপ করছেন।

তিনি বলেন, এ সম্মাননা আসলে একটি প্রতারণা। বাংলাদেশ পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ভালো করার ইচ্ছে নেই। আর সেই জন্যে তাদের ক্রিকেট দলকে পাকিস্তানে আসতে দেননি।

১৯৭১ সালে যে ক’জন পাকিস্তানি বুদ্ধিজীবী বাংলাদেশে সংঘটিত পাকিস্তানি গণহত্যার প্রতিবাদ জানিয়েছিলেন তাদের অন্যতম অধ্যাপক ওয়ারিশ মীর। ২০১৩ সালে তার এই ভূমিকার স্বীকৃতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অধ্যাপক মীরকে ফরেন ফ্রেন্ডস অব বাংলাদেশ অ্যাওয়ার্ড দেন তিনি।

এছাড়াও সম্মাননা নেন, বিপ্লবী কবি হাবীব জালিবের পক্ষে তার মেয়ে তাহিরা জালিব, প্রখ্যাত কবি ফয়েজ আহমদ ফয়েজের পক্ষে মেয়ে সেলিমা হাশমি, মালিক গুলাম জিলানির পক্ষে তার মেয়ে আসমা জাহাঙ্গীর এবং গাউস বক্স বিজেনজোর পক্ষে ছেলে হাসিল বক্স বিজেনজো।

এইচটি/এসজে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh