• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়ার সঙ্গে বড় ধরনের সংঘর্ষ হতে পারে : ট্রাম্প (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৮ এপ্রিল ২০১৭, ১২:২২

পারমাণবিক প্রকল্প ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার বড় ধরনের সংঘর্ষের সম্ভাবনা রয়েছে বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক্ষেত্রে সমস্যা সমাধানে তিনি কূটনৈতিক প্রচেষ্টাকে গুরুত্ব দেবেন বলেও জানান।

১শ’ দিন পূর্তি উপলক্ষ্যে বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার রয়টার্স সাক্ষাৎকারটি প্রকাশ করে।

ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে শেষ পর্যন্ত আমাদের বড় ধরনের সংঘর্ষের সম্ভাবনা রয়েছে।

তিনি আরো বলেন, আমরা কূটনৈতিকভাবে এর সমাধান করতে চাই। তবে এটা বেশ কঠিন।

৪২ মিনিটের সাক্ষাৎকারে ট্রাম্প দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়েও কথা বলেন। বুধবার দেশটিতে পাঠানো থাডের জন্য সিউলকে প্রায় ১শ’ কোটি মার্কিন ডলার গুনতে হবে বলে জানান তিনি।

এদিকে উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণের জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ট্রাম্প। এসময় চীনা প্রেসিডেন্টকে খুব ভালো মানুষ বললেন ট্রাম্প । শুধু তাই নয়, জিনপিং তার দেশকে ভালোবাসেনও বললেন ট্রাম্প।

হোয়াইট হাউসের ওভাল অফিসে রয়টার্সকে দেয়া ওই সাক্ষাৎকারে তিনি আরো বলেন, উত্তর কোরিয় সঙ্কট সমাধানে জিনপিং কূটনৈতিক সমাধানের পক্ষে কাজ করেছেন, কিন্তু তারপরও এটি তার জন্য ‘কঠিন’ ছিল এমনকি সেখানে একটি বড় ধরনের সংঘাতের সম্ভাবনা খুবই ঘনিয়ে আসছে। এছাড়া ট্রাম্প আরো বলেছেন, তরুণ বয়সেই উত্তর কোরিয়ার মতো একটি দেশকে পরিচালনা করা কিম জং উনের জন্য অত্যন্ত কঠিন একটি কাজ।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছেন, উত্তর কোরিয়া আবারও পারমাণবিক পরীক্ষা চালালে চীন দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে।

ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অন্যতম বিষয় ছিল চীনের বিরোধিতা। যুক্তরাষ্ট্রে চীনা অর্থনীতির প্রভাব সম্পর্কে তিনি তখন বলেছিলেন, ‘চীন যুক্তরাষ্ট্রকে ধর্ষণ করছে।’ নির্বাচনে জয়ের পরপরই ট্রাম্প অভিযোগ করেছিলেন, উত্তর কোরিয়ার বিষয়ে চীন কোনও পদক্ষেপ নিচ্ছে না। আর এমনটা চলতে থাকলে যুক্তরাষ্ট্র এককভাবেই পদক্ষেপ নেবে বলেও তিনি হুমকি দিয়েছিলেন।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh