• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

৯ হাজার পুলিশকে বরখাস্ত করলো তুরস্ক

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ এপ্রিল ২০১৭, ১৩:১৬

আমেরিকাভিত্তিক ইসলাম প্রচারক ও বক্তা ফেতুল্লাহ গুলেনের প্রতি আনুগত্যের অভিযোগে ৯ হাজারেরও বেশি পুলিশ সদস্যকে বরখাস্ত করলো তুরস্কের পুলিশ বাহিনী। জাতীয় নিরাপত্তার স্বার্থেই তাদের বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান গেলো জুলাইয়ে তার বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার নেপথ্যে ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছেন। এর আগে, এ ঘটনার জেরে গুলেন সমর্থকদের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে ১ হাজারেরও বেশি মানুষকে গ্রেপ্তার করে তুর্কি পুলিশ। এমনকি অভ্যুত্থান ব্যর্থ হয়ে যাবার পর থেকে দেশটিতে এ ধরণের অভিযান চলতেই থাকে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু জানান, আমাদের পুলিশ বাহিনীতে গুলেনের একটি অনুপ্রবেশকারী নেটওয়ার্ক রয়েছে। তাদেরকে গোপনে ‘ইমাম’ নামে ডাকা হয়ে থাকে। অভিযানে হাজারেরও বেশি গোপন ইমামকে আটক করা হয়েছে এবং এখনও অভিযান চলছে বলেও জানান তিনি।

গেলো জুলাইয়ের অভ্যুত্থান চেষ্টার পর ৪০ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। চাকরিচ্যুত ও বরখাস্ত করা হয়েছে ১ লাখ ২০ হাজার মানুষকে। এর মধ্যে রয়েছেন সেনা, পুলিশ, শিক্ষক ও সরকারি কর্মকর্তা। তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার নেপথ্যে শুরু থেকেই গুলেনকে দায়ী করে আসা হচ্ছে। ১৯৯৯ সাল থেকে গুলেন আমেরিকায় বসবাস করছেন। নির্বাসনে থেকেই তিনি ‘হিজমেত’ নামক একটি আন্দোলন পরিচালনা করেন। ২০১৩ সালে দুর্নীতিবিরোধী আন্দোলন চলাকালে এরদোয়ানের জাস্টিস অ্যান্ড ওয়েলফেয়ার পার্টির নেতাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনে গুলেনপন্থীরা।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh