• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন পরমাণু ডুবোজাহাজ এখন দক্ষিণ কোরিয়ায়

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ এপ্রিল ২০১৭, ১২:৫৮

মার্কিন যুক্তরাষ্ট্র এবার দক্ষিণ কোরিয়ায় পরমাণু ডুবোজাহাজ ইউএসএস মিশিগান পাঠিয়েছে। উত্তর কোরিয়ার সঙ্গে দেশটির উত্তেজনা যখন তুঙ্গে তখন এ পদক্ষেপ নিল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডুবোজাহাজ ইউএসএস মিশিগান মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার বন্দর নগরী বুসানে ভিড়েছে। এ পদক্ষেপকে যুক্তরাষ্ট্রের শক্তি প্রদর্শন হিসেবে দেখছে উত্তর কোরিয়া।

পারমাণবিক ক্ষেপণাস্ত্র ছাড়াও ইউএসএস মিশিগানে ১৫৪টি টমাহক ক্ষেপণাস্ত্র, ৬০ জন বিশেষ প্রশিক্ষিত সেনা এবং কয়েকটি মিনি-সাবমেরিন রয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র চসুন ইলবো জানিয়েছে।

মার্কিন শক্তি প্রদর্শনের অংশ হিসেবে কার্ল ভিনসনের সঙ্গে যুক্ত হয়ে ইউএসএস মিশিগান কোরিয়া উপদ্বীপে সামরিক মহড়া চালাবে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন নৌবাহিনী জানিয়েছে, রণতরী কার্ল ভিনসন নির্দেশ অনুসারে কোরিয়ায় যাত্রা করে।

পিয়ংইয়ং কোরিয়া উপদ্বীপে যে কোনও সামরিক মহড়াকে আগ্রাসন বলে মনে করে। তারা এর প্রতিক্রিয়ায় হুমকি দিয়েছে, ‘মার্কিন আগ্রাসন রুখতে প্রয়োজনে রণতরী ডুবিয়ে দেওয়া হবে।’

এর আগে, মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসনের নেতৃত্বাধীন স্ট্রাইক গ্রুপকে কোরিয় উপদ্বীপের কাছাকাছি পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরে পাঠানো হয়েছে। ওহাইও শ্রেণির ডুবোজাহাজ গ্রুপের সঙ্গে পরে যোগ দেবে এবং জাপান সাগরে সামরিক মহড়া চালাবে।

উত্তর কোরিয়া এক আঘাতেই কার্ল ভিনসনকে ডুবিয়ে দেয়ার হুমকি দেয়া পরই পরমাণু ডুবোজাহাজকে পাঠাল আমেরিকা।

এমকে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh