• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পশ্চিমবঙ্গে চাহিদা মিটিয়ে বাঁচলে পানি দেবো বাংলাদেশকে (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ২৫ এপ্রিল ২০১৭, ১১:৫৫

পশ্চিমবঙ্গে মানুষের চাহিদা মেটানোর পর তিস্তায় পানি বাঁচলে বাংলাদেশকে দেবো। বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

সোমবার রাজ্যের কোচবিহার জেলায় প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

মমতা বলেন, তিস্তার পানি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে উভয়ের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের রাজ্যের বিষযটিও বুঝতে হবে। কিন্তু কলকাতার মানুষই যদি পানি না পায়, তবে আমরা কী করতে পারি।

তিনি বলেন, আমরা যেটা বলি, পরিষ্কার বলি। বাংলাদেশকে খুব ভালোবাসি। আমাদের চাহিদা মেটানোর পর পানি থাকলে নিশ্চই দেবো। আগেও আমরা বাংলাদেশকে পানি দিয়েছিলাম। তাছাড়া এবার তো বলেছি যে তিস্তার বদলে তোর্সা, মানসাই নিয়ে আলোচনা করা যেতে পারে।

গেলো ৮ এপ্রিল ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিস্তার পরিবর্তে তোর্সা ও মানসই নদীর পানি বণ্টনের বিষয়ে আলোচনার প্রস্তাব দেন মমতা। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে পাশে রেখেই দ্রুত তিস্তা চুক্তি বাস্তবায়নের আশ্বাস দেন।

নরেন্দ্র মোদি বলেছিলেন, বাংলাদেশের সঙ্গে তিস্তা পানি বণ্টন চুক্তি দ্রুত সমাধান করা হবে। শেখ হাসিনা সরকারের আমলেই সেটি করা হবে।

কিন্তু রাতে শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকের পর মমতা বললেন ভিন্ন কথা, তিস্তা আমাদের লাইফলাইন, উত্তরবঙ্গের লাইফ লাইন। এর পানি বণ্টন নিয়ে আমাদের সমস্যা রয়েছে। তিস্তার পানি দিলে রাজ্য আরো বিপন্ন হয়ে পড়বে।

মমতা বন্দোপাধ্যায় তিস্তার পরিবর্তে তোর্সা, মানসাইসহ বিকল্প ৪টি নদীর পানি বণ্টনের প্রস্তাব দেন। কিন্তু তার এ প্রস্তাবে সাড়া দেননি ভারত ও বাংলাদেশের সরকার প্রধানরা।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh