• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আফগান প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের পদত্যাগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৭, ১৬:০০

আফগানিস্তানের বালখ প্রদেশে ভয়াবহ তালেবান জঙ্গি হামলার পর পদত্যাগ করেছেন প্রতিরক্ষামন্ত্রী ও সেনাবাহিনী প্রধান। দেশটির সেনাবাহিনীর এক বিবৃতিতে তথ্য জানানো হয়েছে।

গেলো শুক্রবার দেশটির মাজার-ই-শরীফের কাছে দু’জন হামলাকারী শরীরে বোমা বেঁধে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় এবং সেনাদের লক্ষ্য করে একটি মসজিদ ও ক্যান্টিনে বন্দুক হামলা চালায়। এতে অন্তত ১৪০ জন নিহত হয়।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ২০০১ সালে ক্ষমতা হারানোর পর এটি তালেবান জঙ্গিগোষ্ঠীর এযাবতকালের সবচেয়ে ভয়াবহ হামলা। সেনাবাহিনীর পোশাকে সামরিক যানে চড়ে জঙ্গিরা সেনাদের সঙ্গে মিশে গিয়ে এ হামলা চালায়। এছাড়া হামলার পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে অন্তত দশ জঙ্গি নিহত হয় এবং অপর একজনকে আটক করা হয়।

এ ঘটনায় মোট কতজন আফগান সেনা নিহত হয়েছেন তা বিবৃতিতে না জানালেও মার্কিন সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, হামলায় অর্ধশতাধিক আফগান সেনা নিহত হয়েছেন। অন্যদিকে আফগান কর্মকর্তারা জানান, এ হামলায় আটজন নিহত এবং ১১ জন আহত হয়েছেন। তালেবান জঙ্গিরা এ হামলার দায়ও স্বীকার করেছে।

আফগানিস্তানে শীর্ষ মার্কিন কমান্ডার জেনারেল জন নিকোলসন ‘এ নিষ্ঠুর হামলার’ইতি টানার জন্য কমান্ডোদের প্রশংসা করেন।

এএফপি’র এক সংবাদদাতা জানান, শুক্রবারের হামলার সময় ঘাঁটির ওপর বেশ কয়েকটি হেলিকপ্টার চক্কর দিচ্ছিল। পরে অ্যাম্বুলেন্সে করে নিহতদের লাশ নিয়ে যাওয়া হয়।

ভয়াবহ এ হামলার পর তালেবান জঙ্গিদের মোকাবেলায় আফগান সরকারের সক্ষমতা নিয়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে দেশটিতে। এর আগে মার্চ মাসের গোঁড়ার দিকে একটি সামরিক ঘাঁটিতে সবশেষ বড় ধরনের হামলা চালায় জঙ্গিরা।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভালো শুরুর পর ফিরলেন জয়
টাইগারদের আফগানিস্তান সফর স্থগিত
ফিল্ডিংয়ে বাংলাদেশ, হাসানের অভিষেক
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
X
Fresh