• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কোরীয় উপদ্বীপে প্রস্তুত থাকবে ২২ লাখ আমেরিকান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৭, ১৪:২৭

কোরীয় উপদ্বীপ অঞ্চলের ২ লাখ ৩০ হাজার মার্কিন নাগরিককে প্রস্তুত থাকতে নির্দেশ দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মাস খানেকের মধ্যে ওই অঞ্চলে সামরিক মহড়া শুরু করবে আমেরিকার সেনাবাহিনী। এ কারণেই মার্কিন নাগরিকদের ওই অঞ্চল থেকে নিরাপদে সরিয়ে আনা হবে।

উত্তর কোরিয়ার অব্যাহত পারমাণবিক অস্ত্র পরীক্ষা ও তৃতীয় যুদ্ধ বেঁধে যাবার আশঙ্কার মাঝে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নির্দেশ দিলেন।

একদিকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন তার দেশ আক্রান্ত হলে আমেরিকায় পাল্টা পারমাণবিক হামলার হুমকি দিয়ে আসছেন। অন্যদিকে সমর বিশেষজ্ঞরা সিরিয়া সংকট নিয়ে রাশিয়া ও আমেরিকার সম্পর্কের টানাপোড়েন এবং দক্ষিণ চীন সাগর নিয়ে চীন ও আমেরিকার ঠাণ্ডা সম্পর্ক তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে গড়াতে পারে বলে প্রবল আশঙ্কা করছেন।

উত্তর কোরিয়াকে সাবধান করে আমেরিকা বলছে- দেশটি যদি পারমাণবিক অস্ত্র বা ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখে তাহলে সামরিক ব্যবস্থা ও অর্থনৈতিক অবরোধসহ সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে।

এরপর মার্কিন যুদ্ধজাহাজ আরামাদা কোরীয় উপদ্বীপে ধেয়ে যায় এবং এক পর্যায়ে অস্ট্রেলিয়া অভিমুখে রওনা দেয়।

সবশেষ কোরীয় উপদ্বীপ অঞ্চল থেকে মার্কিন নাগরিকদের প্রত্যাহারে মহড়া নিচ্ছে মার্কিন সেনাবাহিনী। এরইমধ্যে উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার দ্বন্দ্ব আরো বেড়ে গেলে ওই অঞ্চল থেকে দেশটির ২ লাখ ৩০ হাজার নাগরিককে সরিয়ে আনতে হবে মার্কিন সেনাবাহিনীকে।

গেলো বছরের সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার পঞ্চম পারমাণবিক পরীক্ষার পরের মাসেই মার্কিন সেনাবাহিনী কোরিয়া উপদ্বীপে সবশেষ মহড়ায় অংশ নেয়। এখন সেখানে মার্কিন নাগরিকদের সরিয়ে আনতে সার্বিক পরিস্থিতি বিবেচনায় ফের মহড়ার মতো বিষয়কে বাস্তবসম্মত বলেই মনে করা হচ্ছে।

এদিকে উত্তর কোরিয়া অব্যাহতভাবে বলে আসছে- তারা তাদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাবে। হতে পারে পারমাণবিক ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে দেশটি। মার্কিন সেনাবাহিনীর সূত্র বলছে আসছে জুনেই কোরীয় উপদ্বীপে মহড়া অনুষ্ঠিত হতে পারে। মহড়ার নেতৃত্ব দেবে আমেরিকার ১৯তম এক্সপেডিশনারি সাসটেইনমেন্ট কমান্ড। এ কমান্ডটির অবস্থান হচ্ছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলের দক্ষিণে।

জানা গেছে, অন্তত ৩ মার্কিন নাগরিককে এরইমধ্যে উত্তর কোরিয়ায় আটক করা হয়েছে, যাদের মধ্যে অটো ওয়ামবিয়ার ও যুক্তরাষ্ট্রের অধ্যাপক কিম স্যাং ডাক।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh