• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতের ২ হাজার মাদরাসা-মসজিদে বিশেষ নজরদারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ এপ্রিল ২০১৭, ২০:২৫

সন্ত্রাসী ঘটনার সঙ্গে মাদরাসা শিক্ষার্থীদের জড়িত থাকার ঘটনায় ভারতের উত্তরপ্রদেশের বিজনোরের ৫০০ মাদরাসা ও দেড় হাজার মসজিদ নজরদারিতে রেখেছে পুলিশ।

শনিবার প্রদেশটির মাইনরিটি অ্যাফেয়ার্স বিভাগকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত খবরে এ তথ্য জানানো হয়েছে।

সুপারিন্টেনডেন্ট অব পুলিশ (এসপি) অজয় সাহানি বলেন, বিনজোর ও এর পাশের এলাকার ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর ওপর পুলিশ ও অন্যান্য নিরাপত্তা সংস্থা কঠোর নজরদারি রাখছে। এখানে কারা আসা-যাওয়া করছে তা মনিটর করা হচ্ছে।

তিনি বলেন, আমরা তথ্য পেতে স্থানীয় দায়িত্বশীল নাগরিক ও সিভিল সোসাইটির সহযোগিতা চেয়েছি। তাদেরকে বলা হয়েছে, তারা যেন ওই প্রতিষ্ঠানগুলোতে যান এবং শিক্ষার্থীদের বিপথগামী হওয়া থেকে রক্ষা করেন।

গেলো শুক্রবার উত্তরপ্রদেশ এটিএস (অ্যান্টি টেররিস্ট স্কোয়াড) মোহাম্মদ ফায়জান নামের স্থানীয় একটি মসজিদের ইমাম ও পাঁচ মাদরাসা শিক্ষার্থীকে গ্রেপ্তার করে। দিল্লি ও উত্তরপ্রদেশে সন্ত্রাসী হামলা পরিকল্পনার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়।

প্রদেশটির এটিএস সূত্র মতে, ফায়জানসহ ওই পাঁচ শিক্ষার্থীর কাছ থেকে পাওয়া নথিতে আইএস’র সঙ্গে তাদের সম্পৃক্ততার প্রমাণ মিলেছে। দিল্লি ও উত্তরপ্রদেশে হামলার জন্য তিনি ওই পাঁচ তরুণকে প্রশিক্ষণ দিচ্ছিলেন।

জিজ্ঞাসাবাদের পরে সবাইকে ছেড়ে দেয়া হয়। তবে আসছে ৬ মাস তাদের কার্যকলাপের ওপরে কড়া নজর রাখবে পুলিশ।

সম্প্রতি জঙ্গিরা ভারতে নাশকতার পরিকল্পনা করছে বলে জানতে পারে এটিএস। এরপর মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, বিহার, পঞ্জাব পুলিশের সঙ্গে যৌথভাবে তল্লাশি অভিযান শুরু করে তারা।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh