• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নওয়াজের পদত্যাগের দাবিতে উত্তাল পার্লামেন্ট

আরটিভি অনলাইন ডেস্ক

  ২১ এপ্রিল ২০১৭, ১৭:১০

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগ দাবিতে উত্তাল হয়ে উঠেছে পার্লামেন্ট। শুক্রবার পার্লামেন্টে বিরোধীদলগুলো বিক্ষোভ করে।

বৃহস্পতিবার পানামা গেট কেলেঙ্কারি নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর থেকে বিক্ষোভ করছে বিরোধীদলগুলো।

দ্য ডন জানায়, শুক্রবার পার্লামেন্টে বিরোধীদলীয় সংসদ সদস্যরা দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগ দাবি করে স্লোগান দিতে থাকেন।

রাজধানী ইসলামাবাদে অন্যান্য বিরোধী দলগুলোর সঙ্গে মিটিং শেষে পিটিআই, পিপিপি ও জামাত-ই-ইসলামী সংবাদ সম্মেলন করে। প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে আসছে সপ্তাহে একটি র‌্যালির ঘোষণা দিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান।

এছাড়া সংসদ বয়কটের ঘোষণা দিয়েছেন পাকিস্তান পিপলস পার্টি-পিপিপির’র খুরশীদ শাহ।

অন্যদিকে সরকারের বিরুদ্ধে একটি বড় জোট করার আহ্বান জানিয়েছেন আওয়ামী মুসলিম লীগ এর (এএমএল) প্রেসিডেন্ট শেখ রাশীদ।

পানামা গেট কেলেঙ্কারিতে দেশের বাইরে নওয়াজ শরীফ ও তার পরিবারের বাণিজ্য ও আর্থিক লেনদেনের কথা ফাঁস হয় গেলো বছর। বিশ্বের আরও বেশ কয়েকজন বিশ্বনেতা, রাজনীতিবিদ, তারকা পানামাগেইট ক্যালেংকারিতে ফেঁসে গিয়েছেন।

পানামার আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার এক কোটির বেশি নথি ফাঁস হয় গেলো বছর। এর কিছু নথি থেকে জানা যায়, নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ, ছেলে হাসান ও হুসেইন নওয়াজ একাধিক লেনদেনের মাধ্যমে বিদেশে পাঠিয়েছেন বিপুল পরিমাণ অর্থ। এ ছাড়া অন্তত আটটি অফশোর কোম্পানির মালিকানার সঙ্গে নওয়াজ ও তার পরিবারের যুক্ত থাকার ইঙ্গিত পাওয়া যায় ওই সব নথিতে।

এ ঘটনায় পাকিস্তানের বিরোধী দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াত-ই-ইসলামি (জেআই), ওয়াতান পার্টি ও অল পাকিস্তান মুসলিম লিগ প্রধানমন্ত্রী নওয়াজ ও তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্তের আবেদন করে। এ নিয়ে ব্যাপক আন্দোলনও শুরু করেছিল বিরোধী দলগুলো। তখন আদালত বিষয়টি তদন্ত করে দেখতে সম্মত হন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh