close
ঢাকা, শনিবার, ১৯ আগস্ট ২০১৭ | ০৪ ভাদ্র ১৪২৪

অভিবাসী নাগরিকত্বের প্রক্রিয়া কঠিন করছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক
|  ২১ এপ্রিল ২০১৭, ০৯:৩২
অস্ট্রেলিয়ায় অভিবাসীদের নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়া আরো কঠিন করা হচ্ছে। জাতীয় স্বার্থেই এ সিদ্ধান্তগুলো নেয়া হয়েছে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী টার্নবুল।

তিনি বলেন, নাগরিকত্ব পেতে আগ্রহীদের আরো বেশি ইংরেজিতে পারদর্শিতা এবং অস্ট্রেলিয়ার মূল্যবোধের প্রতি আনুগত্য দেখাতে হবে।  আবেদনকারীকে অন্তত স্থায়ী বাসিন্দা হিসেবে অস্ট্রেলিয়ায় ৫ বছর বসবাস করতে হবে। এর আগে  ৩ বছর স্থায়ীভাবে বসবাস করলেই নাগরিকত্বের জন্য আবেদন করা যেতো।

টার্নবুল আরো বলেন, অভিবাসীরা দেশের নাগরিকদের সঙ্গে ভালোভাবে মিশতে পারবে কিনা তা নিশ্চিত করার জন্যই এ ব্যবস্থা নিয়েছে সরকার। তাদের এটা বোঝা জরুরি যে তারা অস্ট্রেলিয়ার মূল্যবোধের প্রতি অঙ্গীকার করছে।

অস্ট্রেলিয়ার মূল্যবোধ কি এই প্রশ্নের জবাবে টার্নবুল বলেন, অভিবাসীদের ধর্মীয় স্বাধীনতা এবং নারী-পুরুষের সম-অধিকারের প্রতি সমর্থন থাকতে হবে।

নাগরিকত্ব লাভের প্রক্রিয়ায় আরো যে সব পরিবর্তন আনা হচ্ছে তা হলো অন্যদের সঙ্গে মিলেমিশে চলতে পারবে কিনা তা প্রমাণের জন্য একজন অভিবাসীকে তার চাকরিজীবনের ইতিহাস এবং বিভিন্ন সামাজিক সংগঠনে তার মেম্বারশিপ দেখাতে হবে। একজন অভিবাসী তিনবার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

টার্নবুল বলেন, আমরা যদি নারী ও শিশুদের শ্রদ্ধা করি তাহলে নাগরিকত্বের জন্য কেন তা একটি মুখ্য ব্যাপার হবে না। নতুন আবেদনকারীদের সরকারের এই শর্তগুলো পূরণ করতে হবে।

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়