close
ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ | ০১ পৌষ ১৪২৪

মস্তিষ্কই নিয়ন্ত্রণ করবে কম্পিউটার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ এপ্রিল ২০১৭, ২০:৫১ | আপডেট : ২১ এপ্রিল ২০১৭, ১১:২৩
মস্তিষ্ক দিয়ে সরাসরি আপনার নিজের কম্পিউটার কন্ট্রোল করতে পারবেন। হ্যাঁ, কোনো স্বপ্ন নয় বাস্তবেই এটি আপনার জন্য সম্ভব করবে ফেসবুক।

বার্তা সংস্থা বিবিসি জানায়, ফেসবুক 'সাইলেন্ট স্পিচ' নামের একটি সফটওয়্যার তৈরি করছে যা প্রতি মিনিটে মস্তিষ্কের মাধ্যমে ১০০টি শব্দ টাইপ করা যাবে।

প্রজেক্টটি বর্তমানে প্রাথমিক অবস্থায় আছে। নতুন এ প্রযুক্তিটি মস্তিষ্কের তরঙ্গকে সনাক্ত করার মাধ্যমে তৈরি হচ্ছে। আর এর জন্য মস্তিষ্কের কোন অস্ত্রোপচারের দরকার নেই।

ফেসবুক কর্মকর্তা রিজেনা দুগান বলেন, মস্তিষ্কের যে কোন চিন্তা এতে কাজ করবে না। আপনার মাথায় অনেক চিন্তাই থাকে। তবে আপনি সবার সঙ্গে সব প্রকাশ করেন না। 

তিনি বলেন, সাইলেন্ট স্পিচের মাধ্যমে আমরা সে সমস্ত শব্দ সনাক্ত করবো যা আপনি প্রকাশ করতে চান।

প্রতিষ্ঠানটির 'বিল্ডিং এইট' নামের প্রকল্পের প্রধান এ কর্মকর্তা আরো জানান, ৬০ জনের বেশি বিজ্ঞানি নিয়ে 'সাইলেন্ট স্পিচ' সফটওয়্যারটির কাজ এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তার ফেসবুকে লিখেছেন, প্রতি সেকেন্ডে ৪টি হাই ডেফিনেশন (এইচডি) সিনেমার রাখার মতো যায়গা উৎপাদন করে আমাদের মস্তিষ্ক।

তিনি জানান, আমরা এমন একটি প্রযুক্তি নিয়ে কাজ করছি যা মস্তিষ্ক থেকে আসবে। যা আপনার ফোন থেকে ৫ গুণ দ্রুত টাইপ করতে সক্ষম।

প্রযুক্তি আরো অনেক বেশি অগ্রসর হবে। এটি প্রাথমিক স্তর বলে যোগ করেন তিনি।

ওয়াই/এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়