• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভিআইপিদের গাড়ির লালবাতি খুলে ফেলতে বললেন মোদি

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ এপ্রিল ২০১৭, ১৪:০২

ভারতের এমপি, মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের গাড়ির লালবাতি খুলে ফেলার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাস্তায় গাড়ি চলাচলের ক্ষেত্রে গতি আনতে বুধবার দুপুরে দেশটির মন্ত্রিসভার বৈঠকে মোদি এ নির্দেশ দেন।

এ নির্দেশনার প্রেক্ষিতে অ্যাম্বুলেন্স, দমকল ও পুলিশের মতো জরুরি পরিষেবা ছাড়া অন্য কোনও ভিআইপি ১মে থেকে গাড়িতে লালবাতি ব্যবহার করতে পারবেন না।

এসময় মোদি আরো বলেন, সব ভারতীয়ই স্পেশাল, সব ভারতীয়ই ভিআইপি। এ সংস্কৃতি আগেই তুলে দেয়া উচিত ছিল। এতে রাজ্য সরকারগুলোর হাতে লাল-নীল বাতি ব্যবহার সংক্রান্ত নির্দেশিকা জারির কোনও অধিকার থাকছে না।

দিল্লির পরিবহণ দপ্তরমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, এখন পর্যন্ত কেন্দ্রীয় সরকারের কোনো নির্দেশ আসেনি। এলে তা মানা হবে। তবে এ সংক্রান্ত সুপ্রিম কোর্টের নির্দেশিকা আমরা অক্ষরে অক্ষরে পালন করি। আমাদের মুখ্যমন্ত্রী তো অনেক দিন ধরেই গাড়িতে কোনও ‘বেকন আলো’ ব্যবহার করেন না বলেও জানান তিনি।

মোদির সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী বলেন, ভিআইপি সংস্কৃতি নিয়ে আমজনতার মনে বিস্তর ক্ষোভ রয়েছে। তাই এ ব্যবস্থাটাই তুলে দেয়া হল। এ জন্য কেন্দ্রীয় মোটর ভেহিকেল আইন থেকে সংশ্লিষ্ট ধারাগুলি তুলে দেয়া হল বলেও জানান তিনি।

আইনজীবী হরিশ সালভে বলেন, লালবাতি-সংস্কৃতি তুলে দেয়ার দাবি তুলেছিলাম। আদালত মানেনি, কিন্তু আজ সরকার তা মেনে নিল।

এপি / এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh