• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফটো না তুলে শিশুটিকে বাঁচালেন সাংবাদিক

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ এপ্রিল ২০১৭, ১৭:৫৯

সংবাদ সংগ্রহ করতে গিয়ে সমালোচিত হয়েছেন সাংবাদিক। এমন ঘটনা অসংখ্য। কিন্তু এবার ঘটল উল্টো ঘটনা। ছবি তোলার আগে নিজের মানবিকতাকে প্রকাশ করলেন ফটোগ্রাফার। ফটো তোলা বাদ দিয়ে এক শিশুকে বাঁচালেন এবিডি অ্যালকাদর হাবাক নামের এ ফটোসাংবাদিক।

গেলো সপ্তাহে সিরিয়ার একটি গ্রাম থেকে উদ্ধার হওয়া সিরিয়দের বাসে করে নিয়ে যাবার সময় বোমা হামলার ঘটনায় ১২৬ জন নিহত হন।

ফটোগ্রাফার অ্যালকাদর হাবাক সেখানে কাজ করছিলেন। হঠাৎ তিনি বোমা বিষ্ফোরণের আওয়াজ শোনেন। আওয়াজ শুনে ঘটনাস্থলে এসেই তিনি আটকেপড়াদের উদ্ধার করার কাজ শুরু করেন।

আলকাদের হাবাক সিএনএনকে বলেন, দৃশ্যটি খুবই ভয়ানক ছিলো। বিশেষ করে শিশুদের নিজের সামনে আঘাত পেতে দেখে ও মরতে দেখাটা খুবই কষ্টের। তাই আমি আমার সহকর্মীদের সঙ্গে পরামর্শ করি যে আমরা আমাদের ক্যামেরা সাইডে রেখে আগে উদ্ধার কাজ চালাবো।

হাবাকের উদ্ধার করা প্রথম শিশুটি ছিলো মৃত। এরপর তিনি অন্যদের দিকে ছুটে যান। তিনি আরো বলেন, তখনো কেউ চিৎকার করছিলো, দূরে থাকো, শিশুটি মারা গেছে। কিন্তু আমার মনে হলো ও শ্বাস নিচ্ছে।

পরে শিশুটিকে তুলে নেন হাবাক এবং নিরাপদ জায়গায় নিয়ে যান। তখনও ক্যামেরা অন ছিলো, ফলে যা ঘটছে সবই রেকর্ড হচ্ছিলো।

মুহাম্মদ আলগারেব নামে সেখানে আরো এক ফটোগ্রাফার ছিলেন। সেও কিছু আহত মানুষকে আগে উদ্ধার করার পরে ছবি তোলা শুরু করেন।

ওই শিশুটিকে নিরাপদ জায়গায় রেখেই আবার ফেরত আসেন হাবাক। আরেকজনকে উদ্ধার করতে। কিন্তু ওই শিশুটিকে মরে পড়ে থাকতে দেখে কান্নায় ভেঙে পড়েন হাবাক। সেই ছবিই ফ্রেমবন্দী হয় অন্য একজনের ক্যামেরায়।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh