• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্প আমলেই রুশ-মার্কিন সম্পর্কের অবনতি : পুতিন

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৩ এপ্রিল ২০১৭, ১৩:২৫

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে আগের চেয়ে খারাপ হয়েছে রুশ-মার্কিন সম্পর্ক। এমন অভিযোগ করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার এক সাক্ষাতকারে তিনি বলেন, দু’দেশের মধ্যে বিশেষ করে সামরিক খাতে সহযোগিতার জন্য আস্থার জায়গাটি ট্রাম্প আসার পর আরো খারাপ হয়েছে।

রুশ প্রেসিডেন্ট সিরিয়ার বিমান ঘাঁটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ওই হামলা ছিল আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। রাসায়নিক হামলায় কারা জড়িত ছিল তা বের করার জন্য বিস্তারিত তদন্ত প্রয়োজন। এর বাইরে অন্য কোনো উপায় নেই। রাশিয়া শুরু থেকেই এই প্রস্তাব দিয়ে এসেছে বলে প্রেসিডেন্ট পুতিন উল্লেখ করেন।

সম্প্রতি সিরিয়ায় রাসায়নিক হামলার পর চরম উত্তেজনা চলছে মস্কো-ওয়াশিংটন সম্পর্কেও।

এদিকে সিরিয়ার সুষ্ঠু ভবিষ্যত নির্মাণে প্রেসিডেন্ট বাশারের সরে যাবার বিকল্প নেই বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

বুধবার রাশিয়া সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। সিরিয়ায় সংঘাত বন্ধে মতৈক্য না হলেও আলোচনা চালিয়ে যেতে একমত হন তারা। এ পরিস্থিতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা বাশারবিরোধী নিন্দা প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। ভোট দেয়নি চীন।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh