• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মিশরে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ এপ্রিল ২০১৭, ০৯:২৪

মিশরে দুই গির্জায় পৃথক বোমা হামলার ঘটনায় তিন মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে।মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এ জরুরি অবস্থা জারির ঘোষণা দেন।

এছাড়া সারাদেশে সামরিক বাহিনীকে অবস্থান নেওয়ারও আদেশ দেন তিনি। খবর বিবিসি ও সংস্থা রয়টার্স।

হামলার পরই প্রেসিডেন্ট সিসি নিন্দা জানান। এরপরই জাতীয় প্রতিরক্ষা কাউন্সিলে জরুরি বৈঠক ডাকেন। বৈঠকের পর বিবৃতিতে সেনা মোতায়েনের নির্দেশসহ তিনমাসের জন্য জরুরি অবস্থা জারির ঘোষণা দেওয়া হয়।

এর আগে দেশটির তান্তা ও আলেক্সান্দ্রিয়ায় রোববারের এ বোমা বিস্ফোরণের ঘটনায় অন্তত ৩৬ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়েছে। এর মধ্যে একটি ছিল আত্মঘাতী হামলা।

এদিকে এ হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

আগামি ১৬ এপ্রিল খ্রিস্টানদের ধর্মীয় অনুষ্ঠান ইস্টার সানডে। এ উপলক্ষে এ সপ্তাহেই পোপ ফ্রান্সিসের দেশটিতে সফরে আসার কথা রয়েছে। তার মাত্র এক সপ্তাহ আগেই এ হামলা হলো। এ হামলার তিনি নিন্দাও জানিয়েছেন।

বিবিসি ও এএফপির প্রতিবেদন থেকে জানা যায়, প্রথমে তানতা শহরের সেন্ট গিরগিস কপটিক গির্জায় বিস্ফোরণে কমপক্ষে ২৫ জন নিহত হন। আহত হন আরো ৭০ জন। অপর বিস্ফোরণের ঘটনা ঘটে আলেকজান্দ্রিয়ার সেন্ট মার্কস কপটিক গির্জায়। সেখানে ১১ জনের প্রাণহানি ঘটে। আহত হন ৬৬ জন।
আরো জানা যায়, আলেকজান্দ্রিয়ার হামলা ছিল আত্মঘাতী। হামলাকারীকে থামাতে গিয়ে দু’পুলিশ কর্মকর্তা ও একজন নারী পুলিশও নিহত হয়েছেন।


সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সালমান খানের বাড়িতে হামলার ঘটনায় গ্রেপ্তার দুই অভিযুক্ত
ইরানের পারমাণবিক চুল্লিতে হামলা চালাতে পারে ইসরায়েল
যেখানে সালমানের বাড়িতে হামলার ছক আঁকে দুর্বৃত্তরা
ইরানের হামলার পর যে সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল
X
Fresh