• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ার অভিবাসন বন্দিশালায় দু’বছরে মৃত্যু শতাধিক বিদেশির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ মার্চ ২০১৭, ২১:৩৩

মালয়েশিয়ার অভিবাসন বন্দিশালায় গেলো দু’বছরে শতাধিক বিদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। বিভিন্ন রোগ ও অজ্ঞাত কারণে এসব বিদেশি নাগরিকের মৃত্যু হয়। দেশটির মানবাধিকার কমিশন এক পরিসংখ্যানে এ তথ্য জানায়।

এর আগে কখনো অভিবাসন বন্দিশালায় মৃত্যুর পরিসংখ্যান প্রকাশ করা হয়নি।

পরিসংখ্যান অনুসারে, ২০১৫ সালে বন্দিশালাগুলোতে প্রাণ হারান ৮৩ জন আর ২০১৬ সালে ৩৫ জন। মৃত বিদেশিদের মধ্যে বেশিরভাগই মিয়ানমারের নাগরিক।

মালয়েশিয়ার প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের অভিবাসন বন্দিশালাগুলোতে এ মৃত্যুর হার বেশি কিনা তা জানা যায়নি। উভয় দেশের সরকার জানিয়েছে, এ ধরনের তথ্য প্রকাশ করা হয় না। মালয়েশিয়ার বন্দিশালাগুলোতে মৃত্যুর হার আমেরিকার চেয়েও বেশি। আমেরিকায় গেলো বছর ১০জনের মৃত্যু হয়েছিল।

মৃত ১১৮ জনের মধ্যে অর্ধেকেরও বেশি মিয়ানমারের নাগরিক। মিয়ানমার সরকারের নিপীড়নের মুখে পালিয়ে মুসলিম রোহিঙ্গা শরণার্থীদের অনেকেই এসব বন্দিশালায় ছিলেন। যদিও মৃত রোহিঙ্গাদের সংখ্যা নির্দিষ্টভাবে জানা যায়নি।

মালয়েশিয়ার অভিবাসন বন্দিশালায় বিদেশিদের মৃত্যুর বিষয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

মানবাধিকার কমিশনার জেরাল্ড জোসেফ বলেন, বন্দিশালাগুলোর পরিবেশ ভয়াবহ। নিম্নমানের খাবার ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আর চিকিৎসা সামগ্রীর অভাবে মানবেতর জীবনযাপন করছেন বন্দিরা। এছাড়া বিভিন্নভাবে নির্যাতন ও যৌন হয়রানিরও শিকার হন বন্দিরা।

এপি/এইচএম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh