• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতীয় সেনাপ্রধান ৩১ মার্চ ঢাকা সফরে আসছেন

অনলাইন ডেস্ক
  ২৯ মার্চ ২০১৭, ১৯:৫২

ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে তিন দিনের সফরে আগামী ৩১ মার্চ ঢাকায় আসছেন।

আজ বুধবার ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও ভারতের মধ্যকার চলমান উচ্চপর্যায়ের মতবিনিময়ের অংশ হিসেবে তিনি ঢাকা সফরে আসছেন।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান আবু বেলাল মুহাম্মদ শফিউল হক ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে সর্বশেষ ভারত সফর করেন। বিমান বাহিনী প্রধান ও নৌবাহিনী প্রধান ২০১৬ সালে সর্বশেষ ভারত সফর করেন। ভারতের বিমান বাহিনী প্রধান ও নৌবাহিনী প্রধানরাও ২০১৬ সালে সবশেষ বাংলাদেশ সফর করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভারতের সেনাবাহিনী প্রধান দু’দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্ব বিবেচনা করে তিনি প্রথমে বাংলাদেশ সফর করার সিদ্ধান্ত নেন। গত ১ জানুয়ারি সেনাপ্রধান হিসেবে নিয়োগ লাভের পর এটি তাঁর প্রথম বিদেশ সফর। এরপর তিনি নেপাল সফর করবেন।

ভারতীয় সেনা প্রধানের সফর সঙ্গি হিসেবে তার পত্মী মধুলিকা রাওয়াত এবং চার সদস্যের একটি প্রতিনিধি দল রয়েছেন। ঢাকা সফরকালে ভারতের এই সেনা প্রতিনিধি দলটি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এবং সিনিয়র সেনা কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

জেনারেল রাওয়াত মিরপুরে ন্যাশনাল ডিফেন্স কলেজে শিক্ষার্থী সেনা কর্মকর্তাদের এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

ভারতের সেনাপ্রধান বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে তার ঐতিহাসিক মুহূর্তগুলো শেয়ার করবেন। তার ব্যাটালিয়ন ৫/১১ জিআর বাংলাদেশের উত্তরাঞ্চলে যুদ্ধ করেছে। বাংলাদেশ সফরকালে সেসব যুদ্ধক্ষেত্রের কিছু এলাকা পরিদর্শন করবেন। তিনি পীরগঞ্জ, ঘোড়াঘাট, গোবিন্দগঞ্জ, সুলাকান্দি মহাস্থান সেতু এবং বগুড়ায় যুদ্ধ করেন।

এএইচসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh