• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আনুষ্ঠানিক ব্রেক্সিট প্রক্রিয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ মার্চ ২০১৭, ১৩:৪৩

আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে। ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) উদ্দেশ্য করে লেখা চিঠিতে স্বাক্ষর করেছেন তিনি।

লিসবন চুক্তির ৫০ ধারা অনুসারে, বুধবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে হস্তান্তর করা হবে এ চিঠি। ইইউতে ব্রিটেনের রাষ্ট্রদূত টিম বারো চিঠিটি হস্তান্তর করবেন।

এরপর শুরু হবে বিচ্ছেদের দু'বছরব্যাপী আনুষ্ঠানিক প্রক্রিয়া ও আলোচনা। আলোচনা সফল হলে ২০১৯ সালের ২৯ মার্চ ইইউ থেকে ব্রিটেনের বিদায় প্রক্রিয়া সম্পন্ন হবে।

এছাড়া বুধবার দুপুরে মন্ত্রিসভার বৈঠকে পার্লামেন্ট সদস্যদের উদ্দেশ্যে বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী থেরেসা মে। ব্রেক্সিটের নানা দিক নিয়ে কথা বলবেন তিনি। ব্রেক্সিট ঘিরে তার বক্তব্য নিয়ে যে বিভক্তি তৈরি হয়েছে, তা সমাধানের বিষয়েও তিনি কথা বলবেন বলে জানা গেছে।

এ ব্যাপারে বিরোধী দল লেবার পার্টি নেতা জেরেমি করবিন বলেছেন, ইইউ থেকে বেরিয়ে যাবার সিদ্ধান্ত তার দল সম্মান করে। তবে সরকারের প্রতিটি পদক্ষেপের দিকেই তারা নজর রাখবে।

গেলো বছর জুনে গণভোটে ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাবার সিদ্ধান্ত দেন ব্রিটিশ নাগরিকরা। এরপর থেকে শুরু হয় বিচ্ছেদ প্রক্রিয়া।

এফএস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh