• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

উত্তরপ্রদেশে মাংস ব্যবসায়ীদের ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ মার্চ ২০১৭, ১০:১৯

অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছেন ভারতে উত্তরপ্রদেশ রাজ্যের মাংস ব্যবসায়ীরা। পুলিশি হয়রানির প্রতিবাদে সোমবার থেকে এ ধর্মঘট শুরু করেন তারা।

ব্যবসায়ীদের অভিযোগ, অবৈধ কসাইখানা বন্ধ করতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পুলিশকে নির্দেশ দিয়েছেন। কিন্তু নির্দেশের পর পুলিশ বৈধ-অবৈধ সব মাংস ব্যবসায়ীদের হয়রানি করছে।

নির্বাচনের আগে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল যে ক্ষমতায় এলে তারা 'অবৈধ' কসাইখানাগুলো বন্ধ করে দেবে। প্রতিশ্রুতি অনুসারেই মুখ্যমন্ত্রী পুলিশকে নির্দেশ দেন সমস্ত অবৈধ কসাইখানা এবং মাংসের দোকানে তালা লাগিয়ে দিতে।

মুখ্যমন্ত্রীর মতে, মাংস কেনা-বেচা ভারতের সংখ্যাগরিষ্ঠ হিন্দুদের জন্য খারাপ। আর তাই বন্ধ করে দিতে হবে কসাইখানা।

ব্যবসায়ীরা জানান, উত্তরপ্রদেশে গরু জবাই নিষিদ্ধ হলেও বেশিরভাগ ব্যবসায়ী ছাগল, মহিষ এসব পশুর মাংস বিক্রি করেন এবং তা বৈধ। যারা এমন ব্যবসা করেন তাদের দোকানও বন্ধ করে দেয়া হচ্ছে বলে অভিযোগ তাদের।

মাংস ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রধান চৌধুরী ইকবাল কুরেশি জানান, ধর্মঘটের ডাক দেয়ার কারণেও কর্তৃপক্ষ তাদের হয়রানি করছে।

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের জনসংখ্যার ১৮ শতাংশই মুসলমান। আর মাংস ব্যবসায়ীদের একটি বড় অংশই মুসলিম সম্প্রদায়ের। এছাড়া ভারতের বৃহত্তম মাংস উৎপাদনকারী রাজ্য উত্তর প্রদেশ। প্রতিবছর এ খাত থেকে প্রায় ১শ’৭০ কোটি টাকা আয় করে রাজ্য সরকার। উত্তরপ্রদেশের বহু পরিবার রয়েছে যাদের জীবন ও জীবিকা কয়েক প্রজন্ম ধরে মাংস কেনা-বেচার ওপরই নির্ভরশীল।

এফএস/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh