• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জামিনে মুক্ত হোসনি মোবারক

আরটিভি আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ মার্চ ২০১৭, ১৮:৪২

দীর্ঘ কারাবাস থেকে জামিনে মুক্তি পেয়েছেন মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারক। ৬ বছর বন্দি থাকার পর শুক্রবার মুক্তি পান তিনি।

২০১১ সালের এপ্রিলে গ্রেপ্তার হন হোসনি মোবারক। এরপর থেকে কারাগারেই কাটে মিশরের সাবেক এ প্রেসিডেন্টের। ওই বছর সরকারবিরোধী বিক্ষোভকারীদের হত্যার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছিলো।

হোসনি মোবারকের আইনজীবী জানান, তিনি জামিনে মুক্ত হয়ে মিসরের রাজধানী কায়রোর দক্ষিণাঞ্চলের সামরিক হাসপাতাল ছেড়ে নিজ বাড়িতে চলে গেছেন। অসুস্থ থাকায় এতদিন তিনি হাসপাতালে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে ছিলেন।

এর আগে মার্চের শুরুতে বিক্ষোভকারীদের হত্যার অভিযোগ থেকে হোসনি মোবারককে খালাস দেন মিসরের উচ্চ আদালত। ২০১১ সালে আরব বসন্তের সময় তার বিরুদ্ধে বিক্ষোভকারিদের হত্যার অভিযোগ আনা হয়।

এতে বলা হয়, ২০১১ সালে আরব বসন্তের সময় হোসনি মোবারকের নির্দেশে সরকারবিরোধী আন্দোলনে পুলিশ ও সেনাবাহিনীর গুলিতে ৮শ’ ৪৬ জন নিহত হন। তুমুল আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হন সাবেক এ এক নায়ক। ওই বছরের এপ্রিলে বন্দি হয়ে বিচারের মুখোমুখি হন।

৮৮ বছর বয়সী হোসনি মোবারক ১৯৮১ সালে নিহত দেশটির আরেক প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের স্থলাভিষিক্ত হন। টানা ৩ দশকের বেশি সময় মিসরের ক্ষমতায় ছিলেন তিনি।

এইচটি/এইচএম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh