• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বঙ্গবন্ধুর ভাস্কর্য সরানো হবে না : মমতা

অনলাইন ডেস্ক
  ২৩ মার্চ ২০১৭, ১৬:৫২

কলকাতার বেকার হোস্টেল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য সরানো হবে না। বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার মমতার বরাত দিয়ে কলকাতার স্থানীয় গণমাধ্যমগুলো এ কথা জানায়।

মমতা বলেন, বঙ্গবন্ধু আমাদের দুই বাংলার প্রেরণা। মৌলানা আজাদ কলেজের বেকার হোস্টেল থেকে তার ভাস্কর্য সরানোর প্রশ্নই ওঠে না। কেউ প্রতিবাদ করতে চাইলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ঐতিহ্যের কোনো ইজারা হয় না। বঙ্গবন্ধু দুই বাংলার কাছেই শ্রদ্ধেয়, স্মরণীয়। মুক্তিযুদ্ধ আমাদের প্রেরণা। তার স্মৃতি শ্রদ্ধার সঙ্গে সংরক্ষণ করাই আমাদের কর্তব্য। এর কোনো রকম বিরোধিতা বরদাশত করা হবে না।

গেলো ১৭ মার্চ বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করা হয়। এরপর সারাবাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনে’র সাধারণ সম্পাদক মহম্মদ কামরুজ্জামান বঙ্গবন্ধুর ভাস্কর্য সরিয়ে ফেলার দাবি জানান। তিনি বলেন, ইসলাম ধর্মে ভাস্কর্যের স্বীকৃতি নেই। হোস্টেলের ভেতর কোনো ইসলামবিরোধী কাঠামো গড়া অন্যায়।

১৯১০ সালে প্রতিষ্ঠিত হয় কলকাতার ইসলামিয়া কলেজের বেকার হোস্টেল। এটি সরকারি ছাত্রাবাস। কলেজে পড়ার সময় বঙ্গবন্ধু এই হোস্টেলের ২৪ নম্বর কক্ষে থাকতেন। ১৯৪৬ সালে কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক হয়েছিলেন তিনি। ইসলামিয়া কলেজের নাম পাল্টে এখন মৌলনা আজাদ কলেজ হয়েছে।

১৯৯৮ সালে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে বেকার হোস্টেলের ২৩ ও ২৪ নম্বর কক্ষ নিয়ে গড়ে তোলা হয় বঙ্গবন্ধু স্মৃতিকক্ষ। এই স্মৃতিকক্ষে রয়েছে বঙ্গবন্ধুর ব্যবহৃত খাট, চেয়ার, টেবিল ও আলমারি। ওই সময় বাংলাদেশ সরকারের অনুরোধে পশ্চিমবঙ্গের তখনকার মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ২৪ নম্বরের পাশের ২৩ নম্বর কক্ষটিকে যুক্ত করে স্মৃতিকক্ষ গড়ার উদ্যোগ নেন। ১৯৯৮ সালের ৩১ জুলাই বঙ্গবন্ধু স্মৃতিকক্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের সে সময়ের উচ্চশিক্ষামন্ত্রী সত্যসাধন চক্রবর্তী।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh