• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মেয়ের বাঁচা-মরা নিয়ে বাবা-মায়ের আইনী লড়াই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মার্চ ২০১৭, ০৯:০৫

দেড় বছরের শিশু অরুন্ধতী। বাবা-মা দুজনেই চিকিৎসক। ভারতের গড়িয়ার রামগড়ে তাদের ছোট সংসার। বাবা-মা ব্যস্ত থাকায় গৃহকর্মীদের সঙ্গেই সময় কাটয় অরুন্ধতী। ২০১৬ সালের আগস্ট মাসে অরুন্ধতীকে দুপুরের খাবার খাওয়াচ্ছিলেন গৃহকর্মী। তখনই শ্বাসনালীতে খাবার ঢুকে যায়। মস্তিষ্কে ক্ষতি হয় তার।

দু’টি হাসপাতালে চিকিৎসা করানো হয় অরুন্ধতীর। একটি হাসপাতাল কর্তৃপক্ষ অরুন্ধতীকে বাড়িতে নিয়ে গিয়ে ভেন্টিলেটরে রাখার পরামর্শ দেন।

এদিকে অরুন্ধতীর বাবা চিকিৎসক রামচন্দ্র ভদ্র মনে করেন মারা গেছে তার মেয়ে। কিন্তু মা দেবযানী গোস্বামীর দাবি মস্তিষ্কের মৃত্যু হয়নি অরুন্ধতীর। আর এ নিয়েই দ্বন্দ্ব অরুন্ধতীর বাবা-মায়ের মধ্যে। তাদের এ দ্বন্দ্ব গিয়ে গড়িয়েছে আদালত পর্যন্ত।

গেলো মঙ্গলবার সংবাদ সম্মেলন করে মা দেবযানী জানান, তার মেয়ে বেঁচে আছে। চিকিৎসায় সাড়া দিচ্ছে সে। যত টাকাই দরকার হোক না কেন, নিজের মেয়েকে সাড়িয়ে তুলবেন বলে জানান তিনি।

অপরদিকে রামচন্দ্র বলেন, মুখ্যমন্ত্রীর অফিস, স্বাস্থ্যসচিব, স্বাস্থ্যশিক্ষা অধিকর্তাসহ সংশ্লিষ্ট সব জায়গায় চিঠি দিয়েছি। থানায়ও বিষয়টি জানিয়েছি। সবপক্ষই নিরপেক্ষভাবে তদন্ত করে দেখুক। তদন্তে যা প্রমাণিত হবে তা মেনে নেব।

এ ব্যাপারে স্বাস্থ্যভবনের আইন বিশেষজ্ঞেরা জানান, মস্তিষ্কের মৃত্যু না হলে ভেন্টিলেটর খোলার নিয়ম নেই। আর তাই আইনি টানাপোড়েন আর চিকিৎসা বিতর্কের মধ্যেই বেঁচে আছে শিশু অরুন্ধতী।

এফএস/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh