• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ব্রেক্সিট বিল ব্রিটেনের সংসদে পাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মার্চ ২০১৭, ১০:০১

ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে আর কোনো বাধা থাকলো না যুক্তরাজ্যের। দীর্ঘ আইনি লড়াই শেষে ব্রেক্সিট বিলটি পাশ করলো ব্রিটেনের সংসদ। রয়্যাল এসেন্ট বা রাণীর সম্মতি পেলে বিলটি আজ মঙ্গলবারই আইনে পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

ব্রিটেনের সংসদের উচ্চকক্ষ হাউস অফ লর্ডসে আর্টিকেল-৫০ পাশ করার পর ইইউ ছাড়তে যুক্তরাজ্যের এখন আর কোনো বাধা রইলো না। কিন্তু এ বিলটি পাশের ফলে যুক্তরাজ্যের নাগরিকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টার্জন জানিয়েছেন, স্কটিশদের স্বাধীনতার লক্ষ্যে দেশটিতে নতুন করে আরেকটি গণভোটের জন্য কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইবেন তিনি। ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাবার সিদ্ধান্ত নেবার প্রেক্ষিতে এ গণভোট প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

এর কারণ হিসেবে তিনি বলেন, স্কটল্যান্ডের বহু মানুষ ইইউ-তে থেকে যাবার পক্ষে রায় দিয়েছিলেন। স্কটিশরা যদি সত্যিই এমনটি চায় তাহলে যুক্তরাজ্য থেকে বের হওয়ার লক্ষ্যে ২০১৯ সালের আগেই এ গণভোট অনুষ্ঠিত হতে হবে।

অন্যদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেজা মে বলেছেন, স্বাধীনতার জন্য স্কটল্যান্ডে ফের গণভোট হলে বিভেদ সৃষ্টি হবে এবং অনিশ্চিত পরিস্থিতির তৈরিরও আশঙ্কা আছে।

যুক্তরাজ্যে ৩০ বছর ধরে বসবাস করা ফরাসি নাগরিক এন লর ডনস্কি বলেন, এই বিল পাশ হবার ফলে আমি হতাশ। এ বিল পাশের ফলে আমরা যারা এখন যুক্তরাজ্যে বাস করছি, রাজনৈতিক আলোচনার টেবিলে দরকষাকষির জন্য তাদেরকেই ব্যবহার করা হবে এবং এক্ষেত্রে কিছুই বলারও থাকবে না।


এফএস/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh