• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

এরদোগানের ওপর ক্ষেপলেন ইউরোপীয় নেতারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ মার্চ ২০১৭, ১৫:১৪

ইউরোপের দেশগুলোতে তুরস্কের সমাবেশ নিয়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে শক্ত অবস্থানে ইউরোপীয় নেতারা। এরদোগানের বিতর্কিত মন্তব্যের সমালোচনা করে এরদোগানকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন জার্মানি, অস্ট্রিয়া, নেদারল্যান্ডের নেতারা।

নেদারল্যান্ডস, জার্মানিতে সমাবেশ করতে না দেয়ায় দেশগুলোর সরকারকে নাৎসী বাহিনীর উত্তরসূরি হিসেবে তুলনা করেন এরদোগান।

এরদোগানের বক্তব্যকে অগ্রহণযোগ্য বলেছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট্টি। জার্মানি বলছে, তুর্কিদের রাজনৈতিক সমাবেশ জার্মানিতে কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এরদোগানের সঙ্গে বৈঠক বাতিল করেছে ডেনমার্ক।

ডেনিস প্রধানমন্ত্রী লার্স লোক্কে রাসমুসেন জানান, তুরস্কে এখন গণতান্ত্রিক মূল্যবোধ প্রচন্ড চাপে আছে। এরদোগানের ক্ষমতা বাড়াতে আসছে মাসে গণভোট ডেকেছে তুর্কি সরকার।

তুরস্কের রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তন আনতে চলতি বছরের এপ্রিলে দেশটিতে গণভোট অনুষ্ঠিত হবার কথা রয়েছে। প্রবাসীদের ভোট পেতে ইউরোপের দেশগুলোতে প্রচারণার উদ্যোগ নিলেও, তাতে সম্মতি না দেয়ায় ইউরোপীয় নেতাদের সঙ্গে তীব্র বাকযুদ্ধে জড়িয়েছেন এরদোগান।

এর আগে সংবিধান সংশোধনের ওই গণভোট উপলক্ষে নেদারল্যান্ডসে বসবাসরত তুর্কি নাগরিকদের নিয়ে সমাবেশে বক্তব্য দেয়ার কথা ছিল এরদোগান সরকারের মন্ত্রীদের।

তবে নেদারল্যান্ডস তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বিমানকে দেশে অবতরণের অনুমতি দেয়নি। পরে তুরস্কের পরিবারমন্ত্রী সড়ক পথে নেদারল্যান্ডস পৌঁছালে তাকেও তুর্কি দূতাবাসে প্রবেশ করতে দেয়া হয়নি। এছাড়া নিরাপত্তার আশঙ্কায় এরদোগানপন্থীদের সমাবেশও নিষিদ্ধ করা হয়।

নেদারল্যান্ডসের এমন আচরণের প্রতিবাদে বিক্ষোভ করেছে দেশটিতে বসবাসরত তুর্কিরা। তাদের সঙ্গে সংঘর্ষ হয়েছে ডাচ পুলিশের। লাঠিচার্জ ও জলকামান ব্যবহার করে বিক্ষোভ দমন করেছে ডাচ পুলিশ।

এফএস/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh